প্রযুক্তিপণ্যের অতি ব্যবহারে বাড়ছে রোগব্যাধি

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারে দেখা দিচ্ছে চোখ, ঘাড়, মেরুদন্ড ও কানের সমস্যাসহ নানা ব্যাধি।

প্রযুক্তি মানুষকে বহুদূর এগিয়ে দিয়েছে ঠিক, সাথে কেড়ে নিচ্ছে কর্মক্ষমতাও। প্রযুক্তির আশীর্বাদ ক্ষেত্রবিশেষে পরিণত হচ্ছে অভিশাপে। প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারে দেখা দিচ্ছে চোখ, ঘাড়, মেরুদন্ড ও কানের সমস্যাসহ নানা ব্যাধি। চট্টগ্রামে সম্প্রতি চিকিৎসকদের কাছে বেড়েছে এমন রোগীর সংখ্যাও। চিকিৎসকরা বলছেন, প্রযুক্তির মাত্রাতিরিক্ত ব্যবহার রোধ করা না হলে এ সংখ্যা আরও বাড়বে। এমদাদুল হকের রিপোর্ট।

আধুনিক জীবন যেন কল্পনাই করা যায় না প্রযুক্তি ছাড়া। তাইতো, ইলেকট্রনিক নানা ডিভাইসই এখন নিত্যসঙ্গী মানুষের। যাতে সবচেয়ে এগিয়ে তরুনরা।                                          

বিদেশী বিভিন্ন সংস্থার গবেষণা বলছে, এই আসক্তি মস্তিস্কে নেতিবাচক প্রভাব ফেলে, ক্ষয়ে যায় মস্তিস্কের সামনের দিকের হোয়াইট ম্যাটারগুলো। ফলে লোপ পায় স্মৃতিশক্তি।

চিকিৎসকরা বলছেন, ইলেকট্রনিক এসব ডিভাইস এর অতি ব্যবহার শরীরের অভ্যন্তরীন নানা সমস্যা তৈরীর পাশাপাশি চোখ, কান, ঘাড় এবং মেরুদন্ডে দীর্ঘমেয়াদী সমস্যার তৈরী করছে। চট্টগ্রামে এসব সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যাও বেড়েছে  চিকিৎসকদের চেম্বারে। 

প্রযুক্তিবিদরা বলছেন, তারহীন স্মার্ট ডিভাইসগুলো ক্রমেই বাড়াচ্ছে স্বাস্থ্যঝুঁকি। আর অতিরিক্ত ব্যবহার তৈরি করছে মানসিক ব্যাধি। তাই প্রয়োজন ছাড়া ব্যবহার না করতেই পরামর্শ দিয়েছেন এই প্রযুক্তিবিদের।
 
প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারে শিশু-কিশোরদের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এএইচ/এনএস

Last modified on 08-04-2018 11:49:09 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save