২৯ বছর পর চট্টগ্রাম হজ ক্যাম্প পুনরায় চালুর উদ্যোগ

২৯ বছর বন্ধ থাকার পর চট্টগ্রাম হজ ক্যাম্প পুনরায় চালুর নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের বিষয়টি সামনে আসায় পরিবর্তন করা হচ্ছে নকশা। শুরু হয়েছে পরিত্যক্ত ভবন আর গাছপালা অপসারণ প্রক্রিয়া। হজ পরিচালক জানিয়েছেন, সহসা ডিপিপি তৈরিতে হাত দেয়া হবে।

তবে ইসলামিক ফাউন্ডেশনকে এক একর জায়গা বরাদ্দ দেয়ার পর, অবশিষ্ট প্রায় সাড়ে ৮ একর এলাকায় কয়েকটি প্রতিষ্ঠান জায়গা চাওয়ায় হজ ক্যাম্পের পুনর্নির্মাণ নিয়ে সংশয় প্রকাশ করেছেন কেউ কেউ।
চট্টগ্রাম হজ ক্যাম্প। যা বন্ধ গত ২৯ বছর ধরে।
নানা মহলের দাবির প্রেক্ষিতে এই ক্যাম্প পুনরায় চালুর লক্ষ্যে সম্প্রতি উদ্যোগ নেয় সরকার। সেজন্য ডিজিটাল সার্ভের পাশাপাশি চূড়ান্ত হয়েছে নকশা। যাতে ৩টি ডরমেটরিসহ নানা স্থাপনা তৈরি হবে। তবে আলাদা একটি প্রশিক্ষণকেন্দ্র স্থাপনের প্রয়োজনীয়তা দেখা দেয়ায় পরিবর্তন আনা হচ্ছে নক্সায়।
এখন হজ ক্যাম্পের পরিত্যক্ত ভবন আর নষ্ট হওয়া গাছপালার মূল্য নির্ধারণে কাজ করছে গণপূর্ত ও বন বিভাগ। সংশ্লিষ্টরা জানান, মূল্যায়ন শেষে শুরু হবে পুরনো ভবন আর পড়ে যাওয়া গাছ অপসারণ প্রক্রিয়া। একইসাথে প্রকল্প তৈরীর কাজও। তবে হজ ক্যাম্প এলাকায় জায়গা বরাদ্দ পেতে এখন তৎপর বিভিন্ন প্রতিষ্ঠান। যদিও হজ অফিসের দাবী, বিষয়টি তারা আমলে নিচ্ছে না। তবে এই তৎপরতা বন্ধে, দ্রুত হজ ক্যাম্পের পুনর্নির্মাণ শুরুর তাগিদ দিয়েছেন কেউ কেউ।
২০১৬ সালের জুলাইয়ে এই হজক্যাম্প পুনরায় চালুর ব্যাপারে নীতিগত সম্মতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শুরু হয় তৎপরতা। এর আগে ক্যাম্পটির দুরাবস্থা নিয়ে প্রতিবেদন প্রচার কর চ্যানেল টোয়েন্টিফোর।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save