Friday, April 28, 2017

728x90

 চট্টগ্রাম বন্দর ঘিরে বাড়ছে বিনিয়োগের সম্ভাবনা 

ভৌগলিক কারণে চট্টগ্রাম বন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতের কাছে। বিশেষ করে এই বন্দরকে ব্যবহার করে ব্যবসায়িকভাবে লাভবান হতে পারে দেশটি। 

এছাড়াও চট্টগ্রাম অঞ্চলে দেশের সবেচেয়ে বড় বিশেষ অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নাধীন থাকায় এখানে বিনিয়োগের সুযোগও অবারিত হচ্ছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর ভারত সফরকালে চট্টগ্রামের ব্যবসায়ী প্রতিনিধিদল এই বিষয়গুলো তুলে ধরেছেন সে দেশের উদ্যোক্তাদের কাছে। 

তাদের আশা, এর ফলে দুই দেশের আমদানি-রফতানি বাণিজ্য আরো গতিশীল হবার পাশাপাশি এদেশে বাড়বে ভারতীয় বিনিয়োগ। বিশ্ব অর্থনীতিতে জোরালো অবস্থান তৈরীতে উঁকি দেয়া এক দেশ ভারত। যাদের রফতানির পাশাপাশি প্রতিবছরই বাড়ছে আমদানি। তবে প্রতিবেশি হওয়ার পরও দেশটির সাথে আন্তর্জাতিক বাণিজ্যে পিছিয়ে বাংলাদেশ।

বাণিজ্যসহ নানা কারণে ভারতের সাথে গুরুত্বপূর্ণ অবস্থানে চট্টগ্রাম। বিশেষ করে বন্দর সুবিধাসহ বিভিন্নমুখি সম্ভাবনার প্রেক্ষিতে চট্টগ্রাম নিয়ে আগ্রহ আছে ভারতেরও। এমন বাস্তবতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের সফরে তার সাথে ভারতে গিয়েছিলেন চট্টগ্রামের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। তাদের মতে, নানা কারণে এই অঞ্চলে বিনিয়োগের সম্ভাবনা বাড়ছে। সফরে তা তুলে ধা হয়েছে দেশটির উদ্যোক্তাদের কাছে।   

গুরুত্ব পায় চট্টগ্রামের সম্ভাবনাকে কাজে লাগিয়ে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণ নিয়েও। ব্যবসায়ীরা বলছেন, ভারতে বাংলাদেশী পণ্যের বেশ চাহিদা আছে। এখন সেই চাহিদাকে মাথায় রেখে সরকারের উচিত, দ্বিপাক্ষিক যোগাযোগ ও উদ্যোগ অব্যাহত রাখা। তাতে ভারতের সম্প্রসারণশীল বাজার ধরা সম্ভব বলেও মত তাদের।  

 

 

 

 

Last modified on 20-04-2017 04:06:55 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save