আতঙ্ক ছড়িয়ে পড়েছে রোহিঙ্গাদের মধ্যে

আতঙ্ক ছড়িয়ে পড়েছে নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তের শূণ্যরেখায় অবস্থান করা রোহিঙ্গাদের মধ্যে। গত ৯ ফেব্রুয়ারি মিয়ানমারের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী অং সো, সীমান্তে এসে রোহিঙ্গাদের সরে যেতে নির্দেশ দেয়ার পর থেকেই এই আতংক দেখা দিয়েছে। এনিয়ে সীমান্তের ওপারে এখন প্রতিদিন মাইকিং করে প্রচারণা চালাচ্ছে মিয়ানমার সরকার। এতে উদ্বেগে রয়েছে, সীমান্ত এলাকায় বসবাসকারী বাংলাদেশিরাও।

 

গেল ৯ ফেব্রুয়ারি নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তে কাটাতারের ওপারে দাড়িয়ে এভাবেই রোহিঙ্গাদের শাসিয়ে যান মিয়ানমারের উপ স্বরাস্ট্রমন্ত্রী অং সোয়ে। 

তার এই হুঁশিয়ারির পর থেকে একধরনের আতংক-উদ্বেগ পেয়ে বসেছে রোহিঙ্গাদের। তাই নিজদেশে নিরাপদে ফেরত যেতে গেল শনিবার বিকালে সীমান্তে বিক্ষোভ করে তারা। দেয় ছয়দফা দাবি।  

রাখাইনে নিপীড়ন শুরু হলে গেলবছরের ২৫ আগস্টের পর যেসব রোহিঙ্গা পালিয়ে আসে তাদের মধ্যে অন্তত ৬ হাজার আটকা পড়ে তমব্রু সীমান্তের এই শূণ্যরেখায়। যাদের দিন কাটছে মানবেতর অবস্থায়।  

শূণ্যরেখা থেকে সরে যেতে ওপারে নিয়মিত মাইকিং করছে মিয়ানমার কর্তৃপক্ষ। ফলে শুধু রোহিঙ্গা নয়, এপারের স্থানীয় অধিবাসীরা আছে আতংকে। 

দুদেশের সমঝোতা অনুসারে প্রক্রিয়া চলছে রোহিঙ্গা প্রত্যাবাসনের। এমন অবস্থায় সীমান্তে দেশটির মন্ত্রীর উপস্থিতিতে আতংক ছড়ানোর বিষয়টিকে পুরো প্রক্রিয়া বাধাগ্রস্ত করার চেষ্টা বলে মনে করছেন বিশ্লেষকরা। এদিকে সীমান্তের কাছাকাছি মিয়ানমার সেনা মোতায়েনসহ নানা নজরদারি করছে বলে খবর পাওয়া গেলেও এ ব্যাপারে বক্তব্য পাওয়া যায়নি বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save