চট্টগ্রামে বায়ু দূষণের মাত্রা বাড়ছে, নানা ব্যাধিতে আক্রান্ত হচ্ছে নগরবাসী

চট্টগ্রামে বেড়েছে বায়ু দূষণ। গেলো কয়েকবছর ধরে বায়ুর মান মাত্রাও রয়েছে স্বাভাবিকের তুলনায় বেশি।

বিশেষ করে শুষ্ক মৌসুমে যা বেড়ে যায় কয়েকগুন। যা বেশ উদ্বেগজনক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এতে শ্বাসকষ্ট, ফুসফুস রোগসহ নানা জটিল ব্যাধিতে আক্রান্ত হচ্ছে নগরবাসী। হাসপাতালে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। বায়ু দূষনের জন্য চলমান উন্নয়ন কাজকে দায়ী করা হলেও তা নিরসনে কোনে উদ্যোগ নেই কর্তৃপক্ষের। মাত্র কয়েক মিটার দূরত্বে এমন ধোঁয়াশার কারণ রাস্তার ধূলিকনা। এটি বন্দর নগরী চট্টগ্রামের আগ্রাবাদের গুরুত্বপূর্ণ এক্সেস রোডের চিত্র।

পরিস্থিতি এতটাই ভয়াবহ  যে, শ্বাস-প্রশ্বাস নেয়াও কষ্টকর এই এলাকায়। বিবর্ণ রাস্তার পাশের সব গাছপালা, আবাসিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান। কিন্তু এরমধ্যেই রাস্তায় বেরুতে হচ্ছে লোকজনকে। ফলে নানা রকম রোগ-জীবানুতে আক্রান্ত হচ্ছে মানুষ। এই আধাকিলোমিটারের মধ্যে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল। যেখানে প্রতিদিনই বাড়ছে শ্বাসকষ্টজনিত রোগীর সংখ্যা। চিকিৎসকদের মতে, এদের বেশিরভাগই ধূলাবালি জনিত কারণে আক্রান্ত। 

কেবল আগ্রাবাদ নয়, বহদ্দারহাট, বায়েজিদ, অক্সিজেন, বাকলিয়াসহ পুরো নগরীতেই এখন একই অবস্থা। পরিবেশ অধিদপ্তরের তথ্য মতে, নগরীতে বায়ু দূষনের মান মাত্রা স্বাভাবিকের তুলনায় কয়েকগুন বেশি। তবে নগরীতে বায়ু দূষনের জন্য চলমান উন্নয়নমূলক কাজে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোকে দায়ী করেন সিটি মেয়র। নগরীর বিভিন্ন সড়কে সিডিএ, ওয়াসাসহ নানা সেবাপ্রতিষ্ঠানের চলছে এই উন্নয়ন কাজ। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save