চট্টগ্রামে পাবলিক লাইব্রেরিতে দুস্প্রাপ্য বইয়ের বেহাল দশা  

যে বই শোভা পাওয়ার কথা সারি সারি সেলফে তা এখন বস্তাবন্দী।

এতে একদিকে ধুলোর আস্তরন, অন্যদিকে ফাঙ্গাস পড়ে নষ্ট হচ্ছে বইয়ের পাতা। দুস্প্রাপ্য আর দুর্লভ বইয়ের সংগ্রহশালা চট্টগ্রাম সিটি কর্পোরেশন পাবলিক লাইব্রেরির প্রায় ৪৫ হাজার বইয়ের এখন এমনই দশা। লাইব্রেরির সংস্কার কাজের জন্য বস্তাবন্দী করে গুদামে রাখা বই নিয়ে সিটি কর্পোরেশনের নেই কোন মাথাব্যথা। আলু পেয়াজ বা অন্য কোন খাদ্যপণ্যের স্তুপ নয়। এটি বস্তাবন্দী বইয়ের স্তুপ। সংস্কারকাজ চলছে, তাই লাইব্রেরীর বিপুল সংখ্যক বইয়ের এমন গুদামবন্দী অবস্থা। 

এটি বন্দরনগরীর সবচেয়ে প্রাচীন ও দুস্প্রাপ্য বইয়ের সংগ্রহশালা চট্টগ্রাম সিটি কর্পোরেশন পাবলিক লাইব্রেরীর বইয়ের বর্তমান চিত্র। ১৯০৪ সালে প্রতিষ্ঠিত এই লাইব্রেরীর প্রায় পয়তাল্লিশ হাজার বইয়ের এখন এমনই দুর্দশা। তাতে, গত নভেম্বর থেকে বস্তাবন্দী অবস্থায় থাকায় ধুলাবালিতে বিপন্ন বইয়ের চেহারা। 

কলকাতায় অবস্থিত চট্টগ্রাম সমিতির লাইব্রেরী ছিল এটি। যাতে সংরক্ষিত আছে ব্রিটিশ আমলের বিভিন্ন গ্যাজেট, সাময়িকী ও প্যাটেন্ট। আছে দুস্প্রাপ্য সব পুস্তক আর প্রকাশনা। যেটি ব্যবহৃত হয়ে আসছে রেফারেন্স লাইব্রেরী হিসেবে। এই লাইব্রেরীর দুস্প্রাপ্য সব বইয়ের এমন অবস্থা তাই ব্যথিত করে শিক্ষাবিদদের। তবে বিষয়টিতে তেমন ভাবিত না সিটি কর্পোরেশন। তারপরও বই যেন নষ্ট না হয় সে বিষয়ে পদক্ষেপ নেয়ার কথা জানালেন সিটি মেয়র। বর্তমান লাইব্রেরী ভবনটি সংস্কার করে নতুন লাইব্রেরী করতে কয়েক বছর সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save