Friday, April 28, 2017

728x90

কমপ্লায়েন্স ইস্যুতে পিছিয়ে পড়ছে চট্টগ্রামের গার্মেন্ট শিল্প 

কমপ্লায়েন্স ইস্যুতে বারবার পিছিয়ে পড়ছে চট্টগ্রামের গার্মেন্ট শিল্প। কাজের পরিবেশ উন্নয়নের নানা শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় ২০১৬ সালে প্রায় শতাধিক কারখানা বন্ধ হয়ে গেছে। 

যার মধ্যে থেকে পুরোদমে কাজ শুরু করতে পেরেছে হাতে গোনা কয়েকটি। এ বছরও সংখ্যাটি প্রায় একই থাকবে বলে ধারণা খাত সংশ্লিষ্টদের। তারা বলছেন, বন্ধ হওয়া কারখানা নতুন করে শুরু করতে দরকার সকল মহলের সহযোগীতা। যন্ত্র আর মানবের সম্মিলিত হাতে তৈরী হয় এক একটি পোশাক। যা ঘিরে সচল  দেশের অর্থনীতির চাকা।

তবে নিরাপত্তা আর শ্রমিক অধিকারের প্রশ্নে পোশাক কারখানাগুলোতে এখন চোখ অ্যাকর্ড-অ্যালায়েন্স আর আইএলও-র। তাদের পরামর্শে গেলবছর চট্টগ্রামে বন্ধ হয়ে গেছে একশ'র বেশি কারখানা। আর এ বছর এখন পর্যন্ত বন্ধ হয়েছে ৭৯টি। বছর শেষে যা গতবারের সমান হয়ে যাবার আশংকা উড়িয়ে দিচ্ছেন না সংশ্লিষ্টরা। 

তবে এই চাপ সামলানোর ক্ষমতা নেই অনেক কারখানার। এজন্য জমির অতিরিক্ত দাম, অর্থায়ন আর বিদেশী সংস্থাগুলোর নিয়ম বুঝতে না পারাকে কারণ মানছেন  সংশ্লিষ্টরা। তবে ভবিষ্যতের কথা মাথায় রেখে এই পরিবর্তনকে ইতিবাচক হিসেবে দেখছেন কেউ কেউ। তাদের মতে, এর মধ্য দিয়ে পোশাক খাত আরো শক্ত ভিতের ওপর দাঁড়াবে। তৈরী হবে রপ্তানির গ্রহণযোগ্য পরিবেশ। পরিস্থিতি যাই হোক, ২০২১ সালের মধ্যে রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার আশা যেন বাধাগ্রস্থ না হয় সেদিকে নজর রাখার কথা জানালেন এই খাত সংশ্লিষ্টরা।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save