নিষেধাজ্ঞা থাকলেও দেশীয় অপারেটরের সিম ব্যবহার করছেন রোহিঙ্গারা

নিষেধাজ্ঞা থাকলেও শরণার্থী ক্যাম্পে দেশীয় মোবাইল অপারেটরের সিম ব্যবহার করছেন রোহিঙ্গারা। স্থানীয় বাজার থেকে বায়োমেট্রিকের নিবন্ধন ছাড়াই সংগ্রহ করা হচ্ছে এসব সিম। ফলে ক্যাম্পে টেলিটকের বুথ স্থাপন হলেও; তাতে সাড়া নেই।  বিষয়টিকে নিরাপত্তার হুমকি হিসেবে দেখছেন বিশ্লেষকরা। 

 

উখিয়ার বালুখালীতে ছোট্ট এ খুপড়ি ঘরে থাকছে রোহিঙ্গা শরণার্থী মোস্তাক আহমেদের পরিবার। গত ৪ সেপ্টেম্বর এদেশে আসেন তারা। ঘরে ঢুকতেই চোখে পড়ে সোলার প্যানেলের মাধ্যমে চার্জে দেয়া তার ছেলে হোসাইন আহমেদের মুঠোফোনটি। যাতে ব্যবহার হচ্ছে দেশিয় দুটি অপারেটরের সিম।  

একমাস আগে বাংলাদেশে আসেন মোহাম্মদ ফয়সাল। স্থানীয় বাজার থেকে তিনিও কিনেছেন দেশিয় অপারেটরের সিম। 

উখিয়া শরণার্থী ক্যাম্পে প্রায় সব পরিবারে মুঠোফোনে ব্যবহার হচ্ছে দেশিয় অপারেটরের সিম। যার সংখ্যা অন্তত লাখের বেশি। শাহপরীর দ্বীপ এবং কুতুপালং বাজার থেকে সহজে এসব সিম কিনতে পারছে রোহিঙ্গারা। এজন্য নেয়া হচ্ছে বাড়তি দাম। 

যদিও রোহিঙ্গাদের মুঠোফোন ব্যবহারে কঠোর নজরদারির কথা জানায় স্থানীয় প্রশাসন। 

মুঠোফোনে কথা বলতে টেলিটকের ১০টি বুথ স্থাপন করা হয় বিভিন্ন শরণার্থী ক্যাম্পে। তবে হাতে গোনা কয়েকজন ছাড়া সেখানে যান না কেউ। 

স্থানীয়রা জানান, দেশীয় অপারেটরদের সিমের নেটওয়ার্ক মিলছে মিয়ানমারের সীমান্তের ভিতরেও। তাই এ ব্যাপারে এখনই নজর দেয়ার দরকার বলে মত সংশ্লিষ্টদের।  

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save