Saturday, November 18, 2017

চট্টগ্রামের খাতুনগঞ্জে স্থিতিশীল মসলার বাজার 

মসলার বাজার এখনো স্থিতিশীল আছে চট্টগ্রামের খাতুনগঞ্জে। অধিকাংশ মসলা পণ্যের দামই স্থিতিশীল। 

ফলে আসছে কোরবানীতে যে বাড়তি চাহিদা তৈরি হবে তাতে দাম বাড়ার কোনো আশংকা নেই মনে করছেন তারা। তবে ব্যবসায়ীদের দাবি, চট্টগ্রাম বন্দরে চলমান জাহাজ জটের কারণে আমদানি করা অনেক মসলা খালাস হতে দীর্ঘ সময় লাগছে। এ অবস্থা অব্যাহত থাকলে তার প্রভাব পড়তে পারে বাজারে। চট্টগ্রামে মসলার সবচেয়ে বড় পাইকারী বাজার খাতুনগঞ্জ। এখান থেকে মসলা সংগ্রহ করে দেশের বিভিন্নস্থানে নিয়ে যান খুচরা বিক্রেতারা।

সারা বছরই মসলার চাহিদা থাকলেও বছরের অন্যান্য সময়ের তুলনায় চাহিদা বাড়ে কোরবানীতে। তাই এ সময়ে বিক্রিও হয় বেশি। তবে কোরবানীকে সামনে রেখে খাতুনগঞ্জে এখন পর্যন্ত স্থিতিশীল মসলার বাজার। এখানে মানভেদে প্রতিকেজি জিরা বিক্রি হচ্ছে ৩৫৫ থেকে ৩৬০ টাকা, দারচিনি ২০৫ থেকে ২১০ টাকা, এলাচ ১৩০০ থেকে ১৩১০, গোলমরিচ ৫২০ থেকে ৫৫০ টাকা এবং লবঙ্গ বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ৯০০ টাকায়।

খাতুনগঞ্জে বিক্রি হওয়া এসব মসলার সবগুলোই মূলত বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা। তবে চট্টগ্রাম বন্দরে চলমান জটের কারণে আমদানি করা অনেক মসলাই আটকে আছে জাহাজে। দ্রুত এসব মসলা খালাস না হলে সামনে প্রভাব পড়তে পারে দামে-এমন আশংকা ব্যবসায়ীদের। এবার বাজারে অনেক মসলার দাম গত বছরের চেয়েও কম বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।  

 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save