Save

Save

বরগুনায় তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে নানা অনিয়ম

বরগুনার তালতলীতে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণকে পুঁজি করে জমি দখলসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। 

জাল দলিল এবং খাস জমি দখল করে বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছে জমি বিক্রি করছে একটি চক্র। এ নিয়ে হাইকোর্টে রিটও করেছেন এক ব্যক্তি। চার সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত। তবে সরকারি নিয়ম মেনে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের আশ্বাস দিয়েছে স্থানীয় প্রশাসন। বরগুনার তালতলী উপজেলার খোট্টার চরে নির্মাণ হচ্ছে ৩৫০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। এজন্য লাগবে প্রায় দুইশ একর জমি। এরইমধ্যে তা কিনতে শুরু করেছে আইএসও টেক ইলেকট্রিফিকেশন লিমিটেড। 

কিন্তু অভিযোগ উঠেছে, ওই এলাকার জমির জাল দলিল তৈরি করে বিক্রি করছে সংঘবদ্ধ দালাল চক্র। তাদের লোলুপ দৃষ্টি থেকে বাদ পড়ছে না ভূমিহীনদের নামে বন্দোবস্ত দেয়া খাসজমিও। ভুয়া কাগজ তৈরি সরকারি জমি দখলসহ নানা হয়রানির প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করেছেন আলী আজিম ফরাজী নামের এক ব্যক্তি। এরপরই বিদ্যুৎ কোম্পানিটিসহ সংশ্লিষ্ট কর্তপক্ষকে চার সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত।

জমির দালালদের অন্যতম জাহাঙ্গীর জোমাদ্দার কোম্পানির সাথে নিজেদের যোগাযোগ থাকার কথা স্বীকার করলেও, অস্বীকার করেন জমি দখলের অভিযোগ। তবে এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে চাননি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক। যদিও গত ২৫ জুন বিদ্যুৎ কেন্দ্রটির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, অনিয়ম হলে ব্যব্স্থা নেয়া হবে। আর জেলা প্রশাসক জানান, প্রকল্পের কাজ শুরু হলেও কোম্পানির পক্ষ থেকে তাদের আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তাপ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে অনিয়ম বন্ধ করে, প্রকৃত জমি মালিকদের ক্ষতিপূরণ দেয়ার দাবি, স্থানীয়দের।

 

 

 

 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save