বরগুনায় জেলেদের ভিজিএফ বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ

জাটকা আহরণ কমিয়ে ইলিশ উৎপাদন বাড়াতে জেলেদের মাঝে বিশেষ ভিজিএফ বিতরণ করছে সরকার। তবে, এ খাদ্য সহায়তা বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। জেলেদের পরিবর্তে তালিকায় নাম রয়েছে ব্যবসায়ী, চিকিৎসক, শিশুসহ বিভিন্ন পেশাজীবীর নাম। জেলেদের অভিযোগ, স্থানীয় জনপ্রতিনিধির স্বজনপ্রীতি ও ক্ষমতাসীন দলের প্রভাবের কারণেই বঞ্চিত হচ্ছেন তারা। আর ব্যবস্থা নেয়ার আশ্বাস জেলা প্রশাসনের।

জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় বছরের নির্দিষ্ট সময় জাটকা ধরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার। বিনিময়ে জেলেদের দেয়া হয় খাদ্য সহায়তা।

তবে জেলেদের পরিবর্তে বরগুনায় খাদ্য সহায়তা তালিকায় নাম রয়েছে ব্যবসায়ী, প্রবাসী, ছাত্রসহ বিভিন্ন পেশাজীবীদের নাম। বিষয়টি অকপটে স্বীকারও করেছেন তারা। জেলেদের অভিযোগ, দলীয় প্রভাব, জনপ্রতিনিধিদের স্বজনপ্রীতির কারণে তারা বঞ্চিত হচ্ছেন। 

এ জন্য ক্ষমতাসীন দলের নেতাদের ওপর দায় চাপালেন স্থানীয় জনপ্রতিনিধি। আর মৎস্য বিভাগের দাবি, জেলেদের নিয়ে কাজ করলেও ত্রাণ সহায়তায় সম্পৃক্ত করা হয় না তাদের।

অনিয়ম হলে বরাবরের মতো ব্যবস্থা নেয়ার আশ্বাস জেলা প্রশাসনের।

এবছর বরগুনার ৬ টি উপজেলার ৪২ টি ইউনিয়নে ৪৫ হাজার ৬২১ জনের জেলের নাম নিবন্ধন করেছে মৎস্য বিভাগ। তবে সহায়তা দেয়া হয়েছে মাত্র ১৩ হাজার ৭৫০ জনকে।

Last modified on 12-06-2018 08:21:58 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save