শ্রমিক সঙ্কটে বিপাকে নেত্রকোণার চাষীরা

নেত্রকোণার হাওরাঞ্চলে এবার বোরোর বাম্পার ফলন হলেও, সময়মতো ফসল ঘরে তোলা নিয়ে তৈরি হচ্ছে সংশয়। কারণ ধান কাটার জন্য মিলছে না পর্যাপ্ত শ্রমিক। তাছাড়া গেল বছরের বন্যার ক্ষতি পুষিয়ে নিতে যারা ঋণ নিয়ে ধান আবাদ করেছিলেন এবার ফসলের নায্যমূল্য পাবেন কিনা, তা নিয়ে শঙ্কিত কেউ কেউ। যদিও, কৃষকের পাশে থাকার আশ্বাস দিয়েছে স্থানীয় প্রশাসন ও কৃষিবিভাগ।

গেল বছর বন্যায়, নেত্রকোণার খালিয়াজুরী উপজেলার হাওরাঞ্চলে নষ্ট হয়ে যায়, প্রায় শত ভাগ ফসল। একমাত্র ফসল হারিয়ে বিপাকে পড়েন অসংখ্য কৃষক। কিন্তু এবার ফলন ভালো হলেও সময়মতো ঘরে ফসল তোলা নিয়ে তৈরি হয়েছে সংশয়। কারণ পাওয়া যাচ্ছে না পর্যাপ্ত কৃষিশ্রমিক।

গত বছরের ক্ষতি কাটিয়ে উঠতে বিভিন্ন ব্যাংক, এনজিও ও মাহজনের কাছ থেকে ঋণ নিয়ে এবার ধান রোপন করেছিলেন কৃষকরা। তাই সরকারিভাবে ধান ক্রয় করে ন্যায্যমূল্য নিশ্চিতের  দাবি জানিয়েছেন তারা।

বর্ষা মৌসুমের আগেই ফসল ঘরে তোলার পরামর্শ কৃষি বিভাগের। সেই সাথে ভর্তুকির মাধ্যমে কৃষকদের ধান কাটার আধুনিক যন্ত্র সরবারহের কথাও জানিয়েছেন কৃষি কর্মকর্তা। উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, কৃষকদের ধান পেকে গেলে দ্রুত কেটে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। এজন্য সবধরনের সহায়তা দেবে কৃষি বিভাগ। এছাড়া খালিয়াজুড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন হাওরের কৃষকদের ধানের নায্যমূল্য নিশ্চিতের আশ্বাস দিয়েছেন।

এইচইউএ/এনএস/বিএস

Last modified on 15-04-2018 04:06:37 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save