চেনা রূপ হারাচ্ছে দেশের নদীগুলো

নানা কারণে আগের চিত্র হারাচ্ছে দেশের নদীগুলো। এই যেমন গড়াই। নদী রক্ষায় বিভিন্ন সময়ে নানা পদক্ষেপ নেয়া হলেও...শুষ্ক মৌসুম এলেই ধু ধু বালুচর। পানি না থাকায় হুমকিতে জীববৈচিত্র্যও। শুধু কী তাই? দখল, দূষণ আর অবৈধ বালু তোলায় চিরচেনা রূপ হারাচ্ছে একসময়ের ভরা যৌবনা, নবগঙ্গা ও মধুমতি নদী। সংশ্লিষ্টরা বলছেন, অপরিকল্পিত খনন আর নদীর উন্নয়ন ঘিরে অনিয়ম-দুর্নীতি এর জন্য দায়ী।

 

চোখে পড়ে না পাল তোলা নৌকা। নেই জাল নিয়ে জেলেদের ব্যস্ততা। আকাশের রং বদল হলেও...নদীর বুকে চিকিচিক মরুময়তা। এখন এমনই অবস্থা কুষ্টিয়ার গড়াই নদীর।
টানা ৭ বছর এই নদীকে আগের চেহারায় ফেরাতে নেয়া হয়েছে নানা উদ্যোগ। কোটি কোটি টাকা ঢালা হয়েছে নদীর বুকে পানি ফেরাতে। কিন্তু....সফলতা মিলেছে কতটা? প্রমত্তা পদ্মার প্রধান শাখা গড়াই নদী একসময় বহু মানুষের জীব জীবীকার উৎস থাকলেও....এখন যেন হতাশার নাম। খুব একটা ভিন্নতা নেই মাগুরার মধুমতি ও নবগঙ্গা নদীর চিত্র। প্রভাশালীদের লোভ, সঠিক পরিকল্পনার অভাব আর দূষণে হুমকীতে আশপাশের পরিবেশ।
চলছে নদী এলাকার কয়েক মাইলের মধ্যে ৭ থেকে ৮টি স্থানে বালু তোলার মহৎসবও। তাই তো পাল তোলা নৌকা নয়....নদীবুকে এখন সবুজ ধান খেত আর বসতভিটা। দখলের রাজত্ব চলছে নড়াইলের নবাগঙ্গা ঘিরে। মাগুরা থেকে বয়ে আসা এই নদী একসময় মানুষের জীবিকার মাধ্যম থাকলেও....এখন মরা গঙ্গা।
নদী দখলদারদের তালিকায় রয়েছে প্রশাসনের ব্যক্তিরাও। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সেই পুরানো আশ্বাস....দেশের নদী বাঁচাতে গাফিলতি নেই তাদের। সমন্বিত উদ্যোগ আর সুপরিকল্পনাই পারে দেশের নদ নদীকে আগের চেহারায় ফেরাতে.....এমন প্রত্যাশা সবার।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save