Wednesday, December 13, 2017

কক্সবাজারে মাস্টারপ্ল্যান ও ইমরাত নির্মাণ বিধিমালা বাস্তবায়নে উদ্যোগ 

এবার মাস্টারপ্ল্যান ও ইমারত নির্মাণ বিধিমালা যুগপোযোগী করতে যাচ্ছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। এজন্য মতামত নেয়া হয়েছে নগরবিদসহ বিভিন্নপক্ষের। 

দীর্ঘদিন ধরে স্থাপনা নির্মাণে এসব নিয়ম কেউ না মানলেও এবার তা মানার ব্যাপারে কঠোর হওয়ার কথাও বলছে সংস্থাটি। নগরবি দরাও বলছেন, পর্যটন শহরের সৌন্দর্য ফেরাতে পরিকল্পিত ভবন নির্মাণ বা উন্নয়ন দরকার। দেশের প্রধান পর্যটন শহর হলেও যুগের পর যুগ শুধু অপরিকল্পিত স্থাপনাই গড়ে উঠেছে কক্সবাজারে। ফলে, পুরো শহরটি পরিণত হয়েছে ইটপাথরের জঞ্জালে।

শহরে স্থাপনা নির্মাণে শৃংখলা ফেরাতে গেলবছর থেকে কার্যক্রম চালাচ্ছে  কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। নানা উদ্যোগের পর এবার তারা নজর দিচ্ছে  মাস্টারপ্ল্যান ও ইমরাত নির্মাণ বিধিমালা বাস্তবায়নে। এই বিধিমালা বা মাস্টারপ্ল্যানকে আরও যুগপোযোগী করতে চায় সংস্থাটি। তাই এজন্য মতামত নেয়া হয়েছে নগরবিদসহ বিভিন্নপক্ষের। তাতে প্রয়োজনে বিধিমালা বা মাস্টারপ্ল্যান সংশোধনের পরামর্শ দেন সংশ্লিষ্টরা। বলেন, তা কার্যকরে কঠোর হতে। 

উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানও আশাবাদী, শীঘ্রই শৃংখলা ফিরবে কক্সবাজারে ভবন নির্মাণে। হবে পরিকল্পিত শহর। তবে শুধু বিধিমালা বা মাস্টারপ্ল্যান প্রণয়ন করলেই হবেনা-এসব কার্যকরে দরকার প্রয়োজনীয় জনবল-এমনটাই মনে করেন সংস্থাটির প্রধান। 

 

Last modified on 20-04-2017 04:06:43 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save