দেশের সড়ক মহাসড়কের বেহাল দশা  

কোথাও উঠে গেছে পিচ। কোথাও হয়ে গেছে বড় বড় গর্ত। দেশের বিভিন্ন জায়গায় সড়ক মহাসড়কগুলোর এমন বেহাল দশায় ভোগান্তিতে লাখ লাখ মানুষ।

এতে যানবাহন বিকল হওয়াসহ প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ঈদের আগেই এসব সংস্কার করা না হলে, সড়ক যোগাযোগে বিপর্যয়ের আশংকা চালক আর যাত্রীদের। মনে হতে পারে এটি পুকুর কিংবা জলাশয়। খানাখন্দে ভরা এ সড়কটি নাটোর জেলা সদর থেকে লালপুর হয়ে ঈশ্বরদী যাওয়ার একমাত্র পথ। যাতায়াতে সময় যেমন বেশি লাগে তেমনি গর্তে পড়ে কখনো কখনো বিকল ইঞ্জিন। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় ২০ কিলোমিটার সড়কের পুরোটাই এখন চলাচলের অনুপযোগী। 

ঝিনাইদহ-যশোর মহাসড়কের কালীগঞ্জের এই অংশটি প্রায় সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে সংস্কার করা হয় রোজার ঈদের আগে। দুমাস না যেতেই উঠে যায় পিচ। তৈরি হয় বড় বড় গর্ত। শুধু এ সড়কই নয় জেলার ৮৭ কিলোমিটার সড়কের ৬০ কিলোমিটারের অবস্থাই এখন খারপ। দেখে বোঝা মুশকিল, এটি কোনো ধান ক্ষেত কি না। কাদা জলে ভরপুর এই চিত্র আসলে ভোলা-লক্ষ্মীপুর মহাসড়ক। এরমধ্যে সদর উপজেলার ইলিশা অংশের সাড়ে তিনকিলোমিটার পথ যেন মরণফাঁদ।

বৃষ্টি হয়ে মাটি সরে যাওয়ায় মহাসড়কের পাশে বিশাল বিশাল এই গর্ত দৌলতদিয়া খুলনা মহাসড়কের গোয়ালন্দ বাজার এলাকায়।  প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে মাত্র ২৮৫ মিটার সড়কের কাজ শেষ হ্ওয়ার মাসখানেক পরেই বেহাল এই দশা। এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের অজুহাতের শেষ নেই। তবে সড়কে ভোগান্তি কমাতে যথারীতি আশ্বাস দিয়েছেন, এর কর্তাব্যক্তিরা। শিগগিরই ব্যবস্থা না নিলে আসছে কোরবানির ঈদে সড়ক যোগাযোগে বিপর্যয় নেমে আসতে পারে বলে আশঙ্কা এসব পথের যাত্রী ও চালকদের।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save