Monday, July 24, 2017

728x90

চাল: শুল্ক কমানোর পরও বাজারে প্রভাব নেই খুব একটা

২৫ থেকে ১০ শতাংশে আমদানি শুল্ক কমানোর পরও এর খুব প্রভাব নেই বাজারে। যদিও, কিছুটা কমতির দিকে মোটা চালের দাম। তবে, চিকন চাল বিক্রি হচ্ছে প্রায় আগের দামেই। ক্রেতারা বলছেন, ভরা মৌসুমে দরকারি এই পণ্য এখনো বিক্রি হচ্ছে চড়া দামে। তাই, কমানোর ক্ষেত্রে জোরালো নজরদারির দাবি জানিয়েছেন অনেকে।

চালের বাড়তি দাম নিয়ে সমালোচনা শুরু হয় গেল বছর থেকেই। তবে এবছর আরও লাগামহীন হয় এর দাম। পর্যাপ্ত উৎপাদনের কথা বলা হলেও প্রধান কারণ হিসেবে বেশীর ভাগ সময়ই বলা হয়েছে চাল আমদানিতে বাড়তি শুল্ক, প্রাকৃতিক দুর্যোগ এবং মিলার ও মধ্যসত্বভোগীদের সিন্ডিকেটের কথা।

চালের বাজার স্থিতিশীল করতে সম্প্রতি চাল আমদানিতে ১৮ শতাংশ শুল্ক কমিয়েছে সরকার। অর্থাৎ পণ্যটি আমদানি করতে এখন দিতে হবে ১০ শতাংশ শুল্ক। ইতোমধ্যে ভারত ও ভিয়েতনাম থেকে চাল আমদানিও শুরু হয়েছে। ফলে বড় পরিবর্তন না আসলেও বিভিন্ন জাতের চালে কিছুটা হলেও কমতে শুরু করেছে দাম। তবে, মোটা চালের দামে অন্যান্য চালের তুলনায় পরিবর্তন কিছুটা বেশি। প্রতি কেজিতে প্রায় চার থেকে ছয় টাকা কমে এটি বিক্রি হচ্ছে ৪২-৪৪ টাকায়।

রাজধানীর কারওয়ান বাজারে দেখা যায় অন্যান্য জাতের চালের দাম কেজিতে কমেছে এক থেকে তিন টাকা পর্যন্ত। মিনিকেট প্রতি কেজি ৫২-৫৪ টাকা, বিআর-২৮ ৪৫-৪৮ টাকা, মাঝারি মানের নাজিরশাইল ৫৫-৫৬ টাকা এবং উন্নত মানের নাজিরশাইল বিক্রি হচ্ছে হচ্ছে ৬০ টাকার ওপরে। দাম কিছুটা কমলেও ক্রেতারা মনে করছেন এখনও বাড়তি চালের বাজার।

কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ২০১৫ সালের ডিসেম্বরে চাল আমদানিতে শুল্ক বাড়িয়ে ১০ শতাংশ থেকে ২৮ শতাংশ করা হয়। যেটি আবারো ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে।







চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save