Wednesday, September 20, 2017

পদ্মায় দেশি মাছের অভয়াশ্রম

রাজশাহীর গোদাগাড়ি উপজেলার পদ্মা পাড়ের গ্রাম পিরিজপুর। গ্রামের পাশে অন্তত দেড় কিলোমিটার নদীতে দেশি মাছের অভয়াশ্রম ঘোষণা করেছে গ্রামবাসী। সেই সাথে খাঁচায় মাছ চাষে এসেছে ব্যাপক সফলতা। ব্যতিক্রমী এমন উদ্যোগ ২০১৪ সালে শুরু করে স্থানীয় যুবক শফিউল ইসলাম মুক্তা। তার মতে নির্দিষ্ট সময় পদ্ম নদী ও এর মৎস সম্পদ সংরক্ষন করে যে কেউই  স্বাবলম্বী হতে পারে।

মাত্র কদিন হলো বানের পানি উজান থেকে ঢুকতে শুরু করেছ পদ্মায়। ফলে ৯ মাসের সংরক্ষিত দেশী মাছের অভয়াশ্রমে জেলেরা জাল ফেলতে শুরু করেছে। ২০১৪ সালে নদীর এই স্থানটিতে শুকনো মওসুমে জেলেদের বুঝিয়ে মাছ ধরা বন্ধ করার উদ্যেগ নেন শফিউল ইসলাম। শুরুতে নদীর ১০০ মিটার মাছের অভয়াশ্রম গড়ে সফলতা পান। বর্তমানে  সরকারি মৎস দপ্তরের সহয়তায় ৫০০ মিটারের ও বেশি স্থানজুড়ে রয়েছে এই অভয়াশ্রম।

জেলেরা বলছে, অভয়াশ্রমের কারণে বেড়েছে দেশীয় মাছের সংখ্যা। ফলে গত তিন বছর ধরে তারা আর্থিক ভাবে  লাভবান হচ্ছে। শুধু অভয়াশ্রম নয় যুবকদের একটি দল মাছ রক্ষার সাথে সাথে খাঁচায় মাছ চাষ করে পেয়েছে ব্যাপক সফলতা। স্থানীয় মৎস কর্মকর্তা বলেছেন, নদীর এমন বিশাল জলরাশিকে কাজে লাগিয়ে ও মৎস সম্পদ বৃদ্ধি ও সচেতনতার জন্য নদী পাড়ের মানুষকে প্রশিক্ষিত করছেন তারা।

পিরিজপুরের এই নদীতে বর্তমানে সরকারি ও মৎস সমিতির মোট ৪৭টি খাঁচায় চাষ হচ্ছে বড় প্রজাতির তেলাপিয়া মাছ। এ ছাড়াও অভয়াশ্রমে পাওয়া যাচ্ছে নদীর রুই, কাতলা, বোয়াল, ফলি, চিতল, ইত্যাদিসহ মোট ৪০ প্রজাতির দেশী মাছ।


চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save