Monday, July 24, 2017

728x90

নষ্ট হচ্ছে প্রায় দেড়শো কোটি টাকার সরকারি পাইপ

খুলনা অঞ্চলে গ্যাস বিতরণ নেটওয়ার্ক স্থাপনে কেনা, প্রায় দেড়শো কোটি টাকার পাইপ পড়ে আছে, অব্যবহৃত অবস্থায়। ২০০৯ সালে একনেকে অনুমোদন পেলেও গত বছর এটি বন্ধ করে দেয় জ্বালানি মন্ত্রণালয়। কিন্তু চার বছর ধরে পাইপগুলো অব্যবহৃত পড়ে থাকায়, জমির ভাড়া বাবদ সরকারকে প্রতি বছর গুণতে হচ্ছে, প্রায় সাড়ে ছয় লাখ টাকা।

৪ বছর ধরে পাইপগুলো এভাবেই পড়ে আছে খোলা আকাশের নিচে। খুলনায় গ্যাস বিতরণ নেটওয়ার্ক স্থাপনের জন্য ১৪৭ কোটি টাকায় কেনা হয়েছিল এগুলো। জেলার আটরা এলাকায় পাইপগুলো পড়ে আছে ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে। ব্যবহার না হওয়ায়, যা নষ্ট হচ্ছে রোদ-বৃষ্টিতে, মরিচা পড়ে।

খুলনাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৫টি শহরে পাইপ লাইনে গ্যাস সরবরাহের জন্য ২০০৯ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি, একনেকে অনুমোদন পায় একটি প্রকল্প। তবে, আবাসিকে গ্যাস সংযোগ দেয়ার পরিকল্পনা থেকে সরকার সরে আসায়, ২০১৬ সালের ৩০ জুন প্রকল্পটি বন্ধ করে দেয় জ্বালানি মন্ত্রনালয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, পেট্রোবাংলার অধীন কোম্পানিগুলোর পাইপ কেনার প্রয়োজন হলে  তাদের কাছে পাইপগুলো পর্যায়ক্রমে বিক্রি করা হবে। আর স্থানীয় সংসদ সদস্যের দাবি, শিল্প-কারখানায় গ্যাস সরবরাহের চেষ্টা চলছে।

পাইপগুলো থেকে কোন সুফল না পেলেও এগুলো রাখার জন্য জমির মালিককে প্রতি বছর ভাড়া দিতে হচ্ছে প্রায় ৬ লাখ ৬০ হাজার টাকা। 

Last modified on 16-07-2017 11:15:42 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save