Thursday, December 14, 2017

প্রবাসীদের শতভাগ বীমা সুবিধা দেয়ার উদ্যোগ সরকারের

দেশের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম উৎস প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। যার পেছনে সরাসরি সম্পৃক্ত বিদেশে থাকা প্রায় ৯০ লাখ শ্রমিক। এসব জনশক্তির আর্থিক নিরাপত্তায় শতভাগ বীমা সুবিধা দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। যাতে অঙ্গহানি বা মৃত্যুজনিত ঘটনায় পুরো অঙ্কের আর্থিক সুবিধা প্রদানের নিশ্চয়তা দেয়া হবে। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে খসড়া নীতিমালা।

প্রবাসে কর্মরত শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স দেশের আয়ের বড় উৎস। কিন্তু, হঠাৎ চাকরি হারানো বা কর্মস্থলে দুর্ঘটনায়, ভাগ্য ফেরানোর স্বপ্ন নিরাশায় পরিণত হয় অনেকের, কেউ ফেরেন লাশ হয়ে। এসব ঘটনায় প্রবাসী শ্রমিকদের জীবনে নেমে আসে বিপর্যয়।

আশার খবর হলো, এসব জনশক্তির আর্থিক ঝুঁকি মোকাবেলায় বীমা সুবিধার উদ্যোগ নিয়েছে সরকার, করা হয়েছে খসড়া নীতিমালা।  এতে বলা হয়েছে, চাকরি হারালে, লে- অফ বা প্রতিষ্ঠান বন্ধ হলেও বীমার অর্থ পাবেন প্রবাসী জনবল। অঙ্গহানি বা মৃত্যুজনিত ঘটনায় পরিশোধ করা হবে পুরো অঙ্কের বীমাই, থাকবে স্বাস্থ্যসেবার সুবিধাও।

হিসাব বলছে, কেবল গত বছরেই প্রবাসে কর্মসংস্থান হয়েছে ৭ লাখ ৫৭ হাজার ৭৩১জন বাংলাদেশীর; যা আগের বছরের চেয়ে ২ লাখ বেশি। আর বর্তমানে প্রবাসে কর্মরত সবমিলিয়ে প্রায় ৬ কোটি। এ বীমা সুবিধার মাধ্যমে প্রবাসে কর্মরতদের আর্থিক নিরাপত্তা বাড়বে, সুরক্ষিত হবে দেশের রেমিট্যান্স আয়, মন্তব্য সংশ্লিষ্টদের।





Last modified on 13-07-2017 01:28:34 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save