Sunday, October 22, 2017

স্বর্ণ আমদানি নীতিমালা সংশোধনের দাবি ব্যবসায়ীদের 

বৈধভাবে আমদানির সুযোগ থাকলেও দেশের বাজারে সে পথে ঢুকে না স্বর্ণ। দেশে বিশাল বাজারে তাই একমাত্র ভরসা ব্যগেজ রুলস। 

অর্থাৎ বিদেশ থেকে আসা যাত্রীরা যে পরিমান সোনা নিয়ে আসছেন তা দিয়েই মিটছে চাহিদা !! তাহলে প্রশ্ন উঠতেই পারে সুযোগ থাকার পরও কেন স্বর্ণ আমদানী করেন না ব্যবসায়ীরা? তাদের দাবি সোনা আমদানি প্রক্রিয়াটি অত্যন্ত জটিল, ব্যয়বহুল ‌এবং সময়সাপেক্ষ। তাই আমদানি নীতিমালা সংশোধনের দাবি স্বর্ণ ব্যবসায়ীদের। স্বর্ণ কেবল একটি ধাতব বস্তুই নয় বাঙ্গালী সমাজে বিয়ে সাদি, উৎসব-পার্বনে সৌন্দর্য্যের অন্যতম অনুসঙ্গও। অনেকের কাছে তা আবার বিপদের অবলম্বনও। এই স্বর্ণকে কেন্দ্র করে প্রতিদিন বিপুল পরিমাণ অর্থনৈতিক কর্মকান্ড হয় দেশের কেন্দ্র থেকে প্রান্ত সবখানে।

তবে এর প্রায় পুরোটাই হয় অস্বচ্ছ প্রক্রিয়ায়। আইনে বিদেশ থেকে সোনা আমদানির সুযোগ থাকলেও, আমলাতন্ত্রের দীর্ঘ বেড়াজাল আর বেশি ব্যয়ের কারণে সে পথে যান না দেশের কোন স্বর্ণব্যবসায়ীই। বৈধভাবে শুল্ক ছাড়া একজন যাত্রী বিদেশ থেকে সর্বোচ্চ সাড়ে ৮ ভরি কিছু বেশি স্বর্ণ আনতে পারেন দেশে। আর তা যদি হয় স্বর্ণের বার তাহলে হবে প্রায় ১৭ ভরির মতো। এর বেশি হলে গুণতে হয় শুল্কের টাকা। ব্যবসায়ীরা জানান, এভাবেই বেশি স্বর্ণ আসে দেশে পাশাপাশি পুরোনো স্বর্ণের পুন:ব্যবহারেই মিটে এই ধাতুর চাহিদা। ক্যামেরার সামনে স্বীকার না করলেও কেউ কেউ বলেন অবৈধভাবেও বাজারে ঢুকে অনেক স্বর্ণ। 

স্বর্ণ আমদানীতে জটিলতার কথা স্বীকার করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালকও। তিনি বলেন, এই জটিলতা নিরসনে এরইমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে প্রস্তাব দেয়া হয়েছে তাদের পক্ষ থেকে। স্বর্ণ আমদানির নীতিমালা ব্যবসাবন্ধব করা হলে এ থেকে সরকার আরো বেশি রাজস্ব আদায় করতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

Last modified on 18-05-2017 12:06:41 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save