মতিঝিলে বিসিক ভবনে চলছে মধু মেলা

রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন-বিসিক ভবনে চলছে মধু মেলা। ৫দিন ব্যাপি এ মেলায় অংশ নিয়েছে প্রায় ৩০ টি স্টল। যাদের সবাই বিসিক থেকে মৌ-চাষ বিষয়ক প্রশিক্ষণ নিয়ে হয়েছেন স্বাবলম্বি। মৌ-চাষের মাধ্যমে বেকারত্ব দূর করতে বিসিক কাজ করছে বলে জানালেন সংস্থাটির মহাব্যবস্থাপক।

রফিক মিয়া ২০১০ সালে মৌচাষের প্রশিক্ষণ নেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন-বিসিক থেকে। এরপর নিজেই শুরু করেন মৌমাছির চাষ। মাত্র দশ হাজার টাকা পুঁজি নিয়ে শুরু করলেও মধু বিক্রি করে বছরে এখন তার আয় ১৫ থেকে ২০ লাখ টাকা।

রফিকের মতো আরও অনেকেই স্বাবলম্বী হয়েছেন মৌ চাষ করে। শখের বশে শুরু করলেও মধু আহরণকে বেছে নিয়েছেন পেশা হিসেবে। সফল এই উদ্যোক্তাদের নিয়ে ৫দিন ব্যাপি মধুমেলার আয়োজন করেছে বিসিক। যেখানে সফলতার গল্প শোনানোর পাশাপাশি নানা প্রতিবন্ধকতার কথাও তুলে ধরলেন উদ্যোক্তারা।

আর একই ছাদের নিচে বিভিন্ন রকমের খাটি মধুর সন্ধানেই মেলায় আসেন বলে জানায় দর্শনার্থীরা। মৌ-চাষে কয়েক হাজার বেকারের কর্মসংস্থান হয়েছে বলে জানালেন বিসিকের মহাব্যবস্থাপক। বলেন, দেশের প্রত্যেকটি অঞ্চলে এই মৌচাষ ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে বিসিক।

নতুন উদ্যোক্তা তৈরির লক্ষ্যে আরো ৬ হাজার জনকে প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনা আছে বিসিকের।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save