728x90

সরকারের ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয়

ধান-চাল সংগ্রহে সরকারের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় তৈরি হয়েছে। দেশের বেশিরভাগ এলাকায় এখনও এই কর্মসূচি শুরুই করা যায়নি। 

মিলাররা বলছেন, বাজার দরের চেয়ে সরকারের বেঁধে দেয়া দাম কম। তাই আগ্রহ হারিয়েছেন তারা। কৃষিবিভাগ বলছে, হাওরে ফসলহানি ও নেক ব্লাস্ট রোগে ফলন কম হওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তারপরও লক্ষ্যমাত্রা পূরণের আশা খাদ্য বিভাগের। বগুড়ার সব খাদ্য গুদামে সুনসান নীরবতা। যদিও গতবার মিলারদের ভিড়ে মুখর ছিলো এই প্রাঙ্গণ।

সরকারের কাছে চাল বিক্রিতে মিল মালিকদের এমন অনাগ্রহের চিত্র দেশের প্রায় সব জেলাতেই। তাই সংশয় জেঁকে বসেছে, চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে। এ বছর সরকারিভাবে চাল সংগ্রহ করার ঘোষিত লক্ষ্য ১৫ লাখ মেট্রিক টন। অথচ মিল মালিকদের সাথে এ পর্যন্ত সংগ্রহের চুক্তি হয়েছে মাত্র, ৫ হাজার মেট্রিক টনের। স্রেফ বগুড়াতেই গত মৌসুমে প্রায় দুই হাজার মিলারের সাথে চুক্তি হলেও; এবার সেখানে মাত্র তিনজন।

মিলাররা বলছেন, প্রাকৃতিক দুর্যোগে উৎপাদন ভাল না হওয়ায় নতুন বোরো চালের দাম বেড়েছে অনেকখানি। তিনি বলছেন, সরকারের বেঁধে দেয়া দামে চাল বিক্রি করলে লোকসানের ঘানি টানতে হবে তাদের।কৃষি বিভাগও প্রকারান্তরে স্বীকার করে নিচ্ছে এই বাস্তবতা। বৈরী আবহাওয়ার সাথে নেক ব্লাষ্ট রোগকেও দুষছেন তারা। তবে আশার বাণীর কমতি নেই প্রশাসনে। লক্ষ্যমাত্রা পূরণ করতে হলে দাম পুননির্ধারনের কোনো বিকল্প নেই বলেও মত দিয়েছেন মিল মালিকরা।

টিআই/এনএস/বিএস

 

Last modified on 16-05-2017 08:18:47 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save