বিদ্যুতের চাহিদা মেটাতে মহেশখালীতে তৈরি হচ্ছে দুটি মেগা প্রকল্প

দেশের জ্বালানি খাতের ইতিহাসের সবচেয়ে বড় সমঝোতা সই হল বুধবার।

মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিক ও জাপানি মিতশুবিশুর সাথে যৌথ বিনিয়োগে সরকারি বেসরকারি পর্যায়ে মহেশখালিতে তৈরি হবে দুটি বিদ্যুৎ প্রকল্প। রাজধানীতে এ উপলক্ষ্যে আয়োজিত হয় দুটি আলাদা অনুষ্ঠান। সবমিলিয়ে প্রকল্প দুটো থেকে পাওয়া যাবে ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। যেখানে বিনিয়োগ করা হবে প্রায় সাড়ে ৭ বিলিয়ন ডলার। বঙ্গোপসাগরের কোল ঘেষে দেশের একমাত্র পাহাড়ঘেরা দ্বীপ মহেশখালি। সরকারের জ্বালানি নিয়ে যত ভবিষ্যত পরিকল্পনা তার সুতিকাগার ২৬৮ বর্গকিলোমিটারের এই ভুখন্ড। প্রায় সাড়ে ৭ বিলিয়ন ডলার খরচ করে এই দ্বীপেই বাস্তবায়িত হতে যাচ্ছে নতুন দুটি বিদ্যুৎ প্রকল্প। যেখান থেকে সবমিলিয়ে পাওয়া যাবে ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। 

এ উপলক্ষ্যে রাজধানীতে একই দিনে আলাদা আলাদা দুটো অনুষ্ঠানে স্বাক্ষরিত হল দেশের জ্বালানি খাতের ইতিহাসের সবচেয়ে বড় সমঝোতা সই। যার মধ্যে মাতারবাড়ির ২৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ প্রকল্পটির মূল অংশীদার বাংলাদেশের সামিট। বাকি বিনিয়োগ হবে জাপানের মিতশুবিশি ও মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিকের হাত ধরে। সবমিলিয়ে এই প্রকল্পে খরচ হবে ৩ বিলিয়ন ডলার। ২০১৯ এ শুরু হয়ে যা শেষ হওইয়ার কথা ২০২৩ সালে।  

অন্য প্রকল্পটি থেকে বিদ্যুৎ আসবে ৩৬০০ মেগাওয়াট। যার মূল জ্বালানি এলএনজি। এ প্রকল্পের ৫১ ভাগেরই অংশীদার বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড। যেখানে বিনিয়োগ থাকবে জেনারেল ইলেকট্রিকেরও। প্রায় সাড়ে ৪ বিলিয়ন ডলারের এ প্রকল্পে শুধু বিদ্যুৎ কেন্দ্র নির্মানে খরচ হবে ২ দশমিক ৮ বিলিয়ন ডলার। বাকিটা যাবে ভূমির উন্নয়নে। ২৪০০ মেগাওয়াটের বিদ্যুৎ প্রকল্পটিতে থাকছে মোট ৪ ইউনিট। আর ৩৬০০ মেগাওয়াটের প্রকল্পে ইউনিটের সংখ্যা ৩টি।

 

Last modified on 12-07-2018 04:42:08 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save