Save

Save

সামুদ্রিক মৎস্যখাতের সুষ্ঠু ব্যবস্থাপনায় সরকারের মেগাপ্রকল্প

সামুদ্রিক মৎস্যখাতের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং মৎস্যজীবীদের জীবনমান উন্নয়নে সোয়া ২ হাজার কোটি টাকার একটি মেগাপ্রকল্প হাতে নিয়েছে সরকার। 

যার মধ্যে ১৬শ কোটি টাকা ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক। বাকি ৬শ কোটি টাকা আসবে সরকারি কোষাগার থেকে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশের মৎস্যখাতে এ পর্যন্ত নেয়া সবচেয়ে বড় এ প্রকল্প বাস্তবায়িত হলে গবেষণা, তথ্য সংগ্রহ, মৎস্যজীবীদের আর্থিক সহায়তা এবং বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে। দেশের উপকূলীয় অঞ্চল আর সাগরে অন্তত ৫০ হাজার নৌকা এবং আড়াইশর মতো ট্রলার মাছ ধরে। যাতে জড়িত কমপক্ষে ৬ লাখ মৎস্যজীবী। 

মাছ আহরণ, মজুদ ও বাজারজাতকরণসহ নানাক্ষেত্রে অনিয়ম আর অব্যবস্থাপনা নতুন নয়। এরসাথে আছে জেলেদের আর্থিক টানাপোড়েন। তাই এসব নিরসনেই এই মেগাপ্রকল্প হাতে নিয়েছে সরকার। ১২ বছর মেয়াদী প্রকল্পটির মূল কাজ শুরু হবে আগামী বছরের প্রথমদিকে। তার আগে মাঠ পর্যায়ে নেয়া হচ্ছে মতামত। যার ভিত্তিতে সাজানো হবে প্রকল্পের রূপরেখা। 

সংশ্লিষ্টরা জানান, সামুদ্রিক মাছের সুষ্ঠু ব্যবস্থাপনা আর মৎস্যজীবীদের জীবনমান উন্নয়নে বড় ভূমিকা রাখবে এ প্রকল্প। এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মৎস্যজীবীরা। বলছেন, কেবল বড় প্রকল্প নিলেই হবে না, তাদের কল্যাণ নিশ্চিত হচ্ছে কি না তাতেও যথাযথ নজর দিতে হবে। সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ডেভেলপমেন্ট প্রকল্প বাস্তবায়নে লাগবে ২ হাজার ২শ কোটি টাকা। যার ১৬শ কোটি টাকাই ঋণ হিসেবে দেবে বিশ্বব্যাংক। বাকি অর্থের যোগানদাতা সরকার। 

  

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save