প্রকল্প বাস্তবায়নে অদক্ষতায় কাটছাট হয় বাজেট: এনবিআর চেয়ারম্যান

সরকারের পক্ষ থেকে অর্থের অভাব না থাকলেও প্রকল্প বাস্তবায়নে কিছু অদক্ষতার কারণে প্রতিবছরই বাজেট সংশোধন করতে হয়। সকালে ইস্টার্ন ইউনিভার্সিটিতে আয়োজিত প্রাকবাজেট আলোচনায় এ মন্তব্য করেন জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেইন ভূঁইয়া। এ সময় অর্থনীতিবিদরা বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর জন্য বাজেটে বড় অঙ্কের বরাদ্দ থাকলেও এর সুফল পায় না সরকার। তারা পরামর্শ দেন, সুশাসনের পাশাপাশি রাজস্ব বোর্ডের আধুনীকিকরণ, স্বচ্ছতা ও করজাল বাড়ানোর বিষয়ে।

 

বাজেট ঘোষণা হতে বাকি আর মাত্র কয়েক প্তাহ। বড় বাজেটে বরাদ্দ ও নানান দাবি-দাওয়ার বিষয়টির যথাযথ সংযোজন-বিয়োজন করতে এখনও চলছে প্রাকবাজেট আলোচনা। 

তারই ধারাবাহিকতায় এরকম এক আলোচনার আয়োজন করে ইস্টার্ন ইউনিভার্সিটি। যেখানে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের চেয়ারম্যান জানান, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের কিছু অদক্ষতার কারণে প্রতিবছরই বাজেট সংশোধন করতে হয়, যেখানে সরকারের অর্থের কোন অভাব নেই। আরো জানান , এবার কিছুটা কমতে পারে করপোরেট ট্যাক্স। আর অহেতুক কারো ওপরে করের বোঝা চাপিয়ে দেয়া হবে না।

অনুষ্ঠানে অর্থনীতিবিদরা বলেন, প্রতিবছর বাজেটে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর জন্য বড় অংকের বরাদ্দ থাকলেও তা থেকে কোনভাবেই লাভবান হচ্ছে না সরকার; উল্টো বাড়ছে খেলাপি ঋণ। তাছাড়া, বাজেট ঘাটতির পরিমাণ উদ্বেগজনক না হলেও কোন মাধ্যম থেকে এটি পূরণ হবে সেটি গুরুত্বপূর্ণ।

বক্তারা আলোচনায় সুশাসনের পাশাপাশি এনবিআরের আধুনীকিকরণ এবং করজাল বাড়ানোরও পরামর্শ দেন।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save