জলবায়ু পরিবর্তনে চাষাবাদে ঝুঁকি বাড়ছে

জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিনিয়ত বাড়ছে ঝুঁকি। এর সবচেয়ে বেশি প্রভাব দক্ষিণাঞ্চলের কৃষিতে।

নোনাজল আর বৈরি আবহাওয়ায় এখনও অনেক জমি পতিত, কোনো কোনো জমি এক ফসলা। এসব জমি চাষাবাদের আওতায় আনতে গমের বিকল্প হিসেবে বারলি আর সরগম বেছে নিয়েছে কৃষি মন্ত্রণালয়। ঘাত সহনশীল ও কম সময়ে ফসল হওয়ায় এমন সিদ্ধান্ত সরকারের। জলবায়ুর পরিবর্তনের কারনে গমের চাষ প্রতিনিয়ত কমছে। ফলে চাহিদা পুরণে বাড়ছে বাংলাদেশের আমদানি নির্ভরতা। 

এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য ঘাতসহনশীল  বারলি আর সরগম চাষে নতুন করে নজর দিয়েছে সরকার। বরিশালের কয়েকটি খামারে ইতিমধ্যে এই দুই ফসলের উপযোগিতা যাচাই এবং উন্নত মানের বীজ  উৎপাদন শুরু করেছে  বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন-বিএডিসি। তুলামুলক কম সময়ে বেশি ফলন, পুষ্টিমান এবং লবনাক্ততাসহনশীল ও কম পানিতে চাষ হয় বারলি ও সরগম। 

কৃষি মন্ত্রণালয় বলছে, শুধু খাদ্য উৎপাদন বাড়ানো তা নয়, দক্ষিনাঞ্চলের এক ফসলা, পতিত এবং লবনাক্ত জমিগুলোকে আবাদের আওতায় এনে ফসলের নিবিড়তা বাড়াতে সরকারের এই পদক্ষেপ। কৃষকরা বারলি আর শরগম চাষ করলে আর্থিক ভাবে স্বাবলম্বী হবেন, কমবে বিদেশ নির্ভরশীলতাও। তবে মাড়াইয়ের আধুনিক প্রযুক্তি না পেলে কৃষকদের এসব শস্য চাষে আগ্রহ থাকবে না বলে মনে করেন এই কৃষি বিজ্ঞানী। দেশে ফসলের নিবিড়তা ১৯৬ শতাংশ হলেও বরিশাল অঞ্চলে তা অনেক কম। 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save