ডলারের সরবরাহ বাড়িয়ে দর সহনীয় রাখা বালির বাঁধ: বিশেষজ্ঞদের অভিমত 

ডলারের সরবরাহ বাড়িয়ে দর সহনীয় রাখতে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপকে বালির বাঁধ বলছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, রাজনৈতিক কারনে এ পদক্ষেপ দীর্ঘমেয়াদে সুফলের বদলে বিপর্যয় ডেকে আনতে পারে। যদিও ব্যাংকাররা বলছেন, ডলারের তীব্র চাহিদা আছে। ফলে দাম এক সময় স্বাভাবিক হয়ে আসবে। দেশি বিদেশী ঋণের দায় বাড়ছে প্রতিনিয়ত। শুধুমাত্র অফসোর ইউনিটের মাধ্যমে বিতরণ করা বিদেশি ঋণের দায় দাড়িয়েছে প্রায় সাড়ে ৬ বিলিয়ন মার্কিন ডলার। দেশীয় ব্যাংকগুলো এক সময় এসব ঋণের এজেন্ট ব্যাংক হিসেবে কমিশন থেকে ব্যাপক মুনাফা করলেও এখন এই ঋণের দায় মেটাতেই হিমশিম খেতে হচ্ছে তাদের । ব্যাংকগুলোর ডলার কিনে বিদেশি ঋণের দায় পরিশোধ করতে গিয়ে তারণ্য সঙ্কটও তীব্র আকার ধারণ করেছে।

পসিংখ্যান বলছে, দেশের আমদানি রপ্তানির মধ্যে গড়ে উঠেছে বিস্তর ব্যবধান। সবশেষ পরিসংখ্যান অনুযায়ী, জুলাই থেকে জানুয়ারি সময়ে আমদানি প্রবৃদ্ধি হয়েছে ২৫ দশমিক ২০ শতাংশ। একই সময়ে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৭.৩০ শতাংশ। চলতি হিসাবের ভারসাম্যও ৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। ফলে টাকার বিপরীতে ডলারের দর কছিুটা বাড়াতে বাধ্য হচ্ছে বাংলাদেশ ব্যাংক। সব মিলিয়ে ডলারের বর্তমান দর ধরে রাখা খুবই কঠিন হয়ে পড়েছে।

তারপরও কেন্দ্রীয় ব্যাংক ডলার বিক্রি করে টাকার বিপরীতে ডলারের দর ধরে রাখার চেষ্টা করছে। কিছুদিন আগে ১ বিলিয়ন ডলার বিক্রি করে ব্যাংকগুলোর কাছ থেকে ৮ হাজার কোটি টাকারও বেশি তুলে নিতে হয়েছে বাংলাদেশ ব্যাংককে। ফলাফল ব্যাংকখাতের তীব্র তারল্য সঙ্কট। তিনি মনে করেন, সরকারের রাজনৈতিক চাপে বাধ্য হয়েই কেন্দ্রীয় ব্যাংক এমন আচরণ করছে। যা ভবিষ্যতে বর্তমান সরকারের জন্য ব্যাপক ঝুঁকি তৈরি করছে। বাজারকে নিজের গতিতে চলতে দেয়াটাই বিদ্যমান সঙ্কট কাটানোর সর্বোৎকৃষ্ট উপায় বলে মনে করেন তিনি।

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save