জিডিপির প্রবৃদ্ধি নিয়ে উচ্চাভিলাষী সরকার, রক্ষণশীল বিশ্বব্যাংক

জিডিপির প্রবৃদ্ধি নিয়ে সরকার যতোটা উচ্চাভিলাষী, ততোটাই রক্ষণশীল বিশ্বব্যাংক।

সংস্থাটির মতে, চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশের বেশি হবে না। সকালে সংস্থাটির ঢাকা কার্যালয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেটের তথ্য প্রকাশ অনুষ্ঠানে প্রশ্ন তোলা হয়, অর্থনীতির নানান সূচকের সরকারি তথ্যের গ্রহণযোগ্যতা নিয়ে। আশঙ্কা করা হয়, ব্যাংকিংখাতের নেতিবাচক পড়বে পুরো অর্থনীতিতে। 

এগোচ্ছে দেশের অর্থনীতি। কমছে দারিদ্র্যের হার, বাড়ছে মাথাপিছু আয়ও। বাংলাদেশের অর্থনীতির নানা সূচকেই ইতিবাচক ধারা। তবে সরকার যেভাবে তা প্রকাশ করছে, তার চেয়ে কিছুটা রক্ষণশীল পর্যবেক্ষণ বিশ্বব্যাংকের।  সংস্থাটি বলছে, মোটাদাগে অর্থনীতির প্রবৃদ্ধি বাড়লেও এর সুফল মিলছে না খুব একটা।

বিনিয়োগবান্ধব পরিবেশ, আন্তর্জাতিক বাণিজ্য নীতি বা অবকাঠামো উন্নয়ন নিশ্চিতসহ সরকারের নানা চ্যালেঞ্জের কথাই উঠে এলো বিশ্বব্যাংকের পূর্বাভাসে। সংস্থাটি বলছে, মন্দা কাটিয়ে শক্তভাবে ঘুরে দাঁড়িয়েছে রপ্তানি আয়, বেড়েছে বিদেশী মুদ্রার যোগানও। আর পোশাক খাতের অর্জন অব্যাহত থাকলে ফিরে পেছনে ফিরে তাকাতে হবে না বাংলাদেশকে। অবশ্য বছর শেষে দেশের মোট জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশের বেশি হবে না বলেই পূর্বাভাস সংস্থাটির।

তবে ব্যাংকিং খাত নিয়ে ভালো খবর নেই বিশ্বব্যাংকের কাছে। সংস্থাটি মনে করে, এ খাতের নেতিবাচক প্রভাব পড়তে পারে অর্থনীতিতে। জিডিপি প্রবৃদ্ধি নিয়ে সরকারি হিসাবসহ বিভিন্ন সূচকের বাড়তি প্রাক্কলন বিষয়েও প্রশ্ন তোলা হয় বিশ্বব্যাংকের এ অনুষ্ঠানে।  

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save