ব্যাংক থেকে মোটা অংকের ঋণ, পরিশোধে টালবাহানা

ব্যাংক থেকে মোটা অংকের ঋণ নিয়েও পরিশোধে ব্যর্থ পোশাকখাতের বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জে ঠিকানা মিললেও নেই প্রতিষ্ঠানের অস্বিত্ব। এমনকি কার্যক্রম নিয়েও রয়েছে প্রশ্ন। এমন পরিস্থিতিতে আদায় তো দূরের কথা, কোনো ধরণের পদক্ষেপও নিচ্ছে না সোনালী ব্যাংক। ৭৭ মতিঝিল। বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের ঢাকা কার্যালয়। বহু বছরের পুরনো এই ভবনের নিচ তলায় কুশিয়ারা নিট কম্পোজিটের সাইনবোর্ড। এই ঠিকানা ব্যবহার করে বেশ কয়েক বছর আগে সোনালী ব্যাংক থেকে মোটা অঙ্কের ঋণ নেয় প্রতিষ্ঠানটি। যা শোধ করতে পারেনি সময়মতো। 

এরপর ২০১৬ সালে কয়েকটি শর্ত দিয়ে ঋণ পরিশোধের জন্য নতুন সময়সীমা দেয়া হলেও তাতেও ব্যর্থ হয় ওই প্রতিষ্ঠান। ফলে বর্তমানে সেখানে পড়ে আছে ৪৫ কোটি টাকার বেশি। অথচ এই ঠিকানায় এখন চলছে না তেমন কোনো কার্যক্রম। ঋণ নেয়া আরেক প্রতিষ্ঠান চট্টগ্রামের আরেফিন টেক্সটাইল। ঠিকানা হিসেবে ১৩৩ আন্দরকিল্লা ব্যবহার করা হলেও সেখানে দেখা মেলেনি প্রতিষ্ঠানটির। স্থানীয়রা চকবাজারের একটি ঠিকানার কথা বললেও, সেখানেও পাওয়া যায়নি আরেফিন টেক্সটাইলকে। 

অথচ একাধিকবার অনৈতিক সুবিধা দিয়েও তাদের কাছ থেকে প্রায় ৩৪ কোটি টাকা আদায় করতে পারেনি সোনালী ব্যাংক। এছাড়া, চট্টগ্রামের পটিয়ায় অবস্থিত আরেক প্রতিষ্ঠান শাহ আমানত নিটিং অ্যান্ড ডাইংয়ের কাছেও ব্যাংকের পাওনা সাড়ে চুয়াল্লিশ কোটি টাকার বেশি। এই টাকা পরিশোধে প্রতিষ্ঠানটির দেয়া চেক একাধিকবার প্রত্যাখ্যাত হলেও কোনো আইনি ব্যবস্থা নেয়নি ব্যাংক কর্তৃপক্ষ। সিরাজ সন্স নামে চট্টগ্রামের প্রতিষ্ঠান রফতানির নামে প্রায় ১০ কোটি টাকা ঋণ নিয়ে শোধ করতে না পারায় ক্ষতির মুখে পড়েছে ব্যাংক। আর নারায়ণগঞ্জের প্রতিষ্ঠান ডেক্স নিটওয়্যারের কাছেও অনাদায়ী পড়ে আছে সোয়া দুই কোটি টাকা।

 

 

Last modified on 22-03-2018 01:35:08 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save