পণ্য পরিবহন খাতের ৯৫ শতাংশই বিদেশী জাহাজ মালিকদের

২৮ থেকে বাংলাদেশ শিপিং করপোরেশন-বিএসসির জাহাজ নেমে এসেছে ২টিতে। তাও আবার মেয়াদ পার হওয়া। গত ২৭ বছরে কেনা হয়নি নতুন কোন জাহাজও। ফলে প্রতিবছর দেশের আমদানী-রফতানির পণ্য পরিবহন খাতের ৯৫ শতাংশই চলে যাচ্ছে বিদেশী জাহাজ মালিকদের কাছে। তবে, আগামী বছরের ফেব্রুয়ারীর মধ্যে ৬টি জাহাজ যুক্ত হলে আবারও ঘুরে দাঁড়ানোর কথা বলছে বিএসসি কর্তৃপক্ষ।

 

আন্তর্জাতিক সমুদ্র পথে নিরাপদে পণ্য পরিবহনের মাধ্যমে দক্ষ শিপিং সেবা প্রদানের লক্ষ্য নিয়ে ১৯৭২ সালে যাত্রা শুরু করে বাংলাদেশ শিপিং কর্পোরেশন বা বিএসসি। আশির দশকে যেখানে একসাথে সবমিলিয়ে জাহাজ ছিল ২৮টি।
কিন্তু সময়ের পরিক্রমায় রাষ্ট্রায়ত্ব এই শিপিং প্রতিষ্ঠান গত বেশ কয়েকবছর ধরে রয়েছে নাজুক অবস্থায়। যা উঠে আসে মঙ্গলবার কর্তৃপক্ষের এক ব্রিফিংয়েও। জানানো হয়, ক্রমবর্ধমান অর্থনীতিতে যেখানে এই প্রতিষ্ঠানে চল্লিশ থেকে পঞ্চাশটি জাহাজ থাকা দরকার সেখানে এখন রয়েছে মাত্র দুটি, তাও আবার মেয়াদোত্তীর্ণ। ফলে বিপুল বৈদেশিক মুদ্রা হারাচ্ছে দেশ।
তবে, এমন হতাশার মধ্যেও আশার কথা শোনাচ্ছেন প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা। বলছেন, আগামী বছরের ফেব্রুয়ারীর মধ্যে চীন থেকে ৬টি জাহাজ যোগ হবে বিএসসির বহরে। যাতে প্রতিষ্ঠানের বার্ষিক মুনাফা ছাড়িয়ে যাবে শতকোটি টাকা। এছাড়া প্রক্রিয়া চলছে ছোট বড় আরও ২৭টি জাহাজ ও ট্যাংকার সংগ্রহের। গত ২০১৬-১৭ অর্থবছরে প্রতিষ্ঠানটি সাড়ে কোটি টাকা লাভ করে বলে জানানো হয় এই মতবিনিময় সভায়। 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save