পুরো অর্থ খরচ না করে ৩০২টি প্রকল্প সমাপ্ত

পুরো টাকা খরচ না করেই গেল অর্থবছরে সমাপ্ত ঘোষণা করা হয়েছে ৩০২টি প্রকল্প। এমন তথ্য পরিকল্পনা কমিশনে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের। সংশ্লিষ্টরা বলছেন, প্রয়োজন না থাকা বা কাঙ্খিত ফল না মেলায় ইতি টানা হয়েছে এসব প্রকল্পের। বিশ্লেষকরা বলছেন, প্রকল্প বাস্তবায়নের এমন দৈন্যদশায় অর্থ অপচয়ের পাশাপাশি বাড়ে ভোগান্তি।

দেখে বোঝার উপায় নেই, এটি ফুটপাত না কি ব্যবসাকেন্দ্র। হাঁটার জায়গাজুড়ে পণ্য সামগ্রীর পসরা আর হকারের ব্যস্ততা। আর রাস্তায় গাড়ি পার্কিং। এতে নিরাপদ পথ চলায় ভোগান্তি পথচারীদের। যা সমাধানে উদ্যোগ আছে অথচ কাজের কাজ হয় না কিছুই।

বন্দরনগরী চট্টগ্রামের রাস্তা ও ফুটপাতের উন্নয়নে ছয় বছর আগে নেওয়া হয় ৩০০ কোটি টাকার একটি প্রকল্প। যার কাজও শেষ হওয়ার কথা ছিল তিন বছর আগে। গেল জানুয়ারি পর্যন্ত এ প্রকল্পে কাজ হয়েছে মাত্র ৩৪ শতাংশ। আর ব্যয় হয়েছে ৯৯ কোটি টাকা। ধীর গতির এই প্রকল্পকে আর টেনে নিতে নারাজ পরিকল্পনা মন্ত্রণালয়।

এই প্রকল্পেই শেষ নয়। গেল অর্থবছরে কাজ শেষ না করেই প্রকল্প বন্ধ করে দেওয়া হয়েছে তিনশোরও বেশি প্রকল্প- এমন তথ্য আইএমইডির। বিশ্লেষকরা বলছেন, এসব প্রকল্পে কেবল ব্যয়ই বাড়ে, ভোগান্তি কমে না জনগণের।

বিদ্যুৎ জ্বালানী ও খনিজসম্পদ, স্বাস্থ্য এবং শিক্ষা মন্ত্রণালয়েও দেখা গেছে, কাজ শেষ না করেই প্রকল্প সমাপ্তির ঘটনা।

Last modified on 11-03-2018 01:04:12 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save