Monday, May 29, 2017

728x90

শর্ত লঙ্ঘনের দায়ে জনতা ব্যাংকের ৪১৮ কোটি টাকা জব্দ

সমঝোতা স্মারকের শর্ত লঙ্ঘনের দায়ে জনতা ব্যাংকের ৪১৮ কোটি টাকা জব্দের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এরই মধ্যে সমপরিমাণ অর্থ কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি। বিশ্লেষকরা বলছেন, ব্যাংকখাতে শৃঙ্খলা ফেরাতে এমন সিদ্ধান্ত জরুরি ছিলো। রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর আধুনিকায়নে লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত করে সরকার। এরপর থেকে প্রতিবছরই ব্যাংকগুলোর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে আসছে বাংলাদেশ ব্যাংক। 

দিয়ে দেয়া হচ্ছে নানা লক্ষ্য অর্জনের নির্দেশনাও। যাতে গুরুত্ব পায় ঋণ বিতরণের সর্বোচ্চ সীমা, খেলাপি ও শীর্ষ খেলাপিদের কাছ থেকে ঋণ আদায় লক্ষ্যমাত্রা। কেন্দ্রীয় ব্যাংকের সাথে সমঝোতার বড় ধরণের শর্ত লঙ্ঘনের ঘটনা ঘটিয়েছে জনতা ব্যাংক।  ২০১৬ সালে ব্যাংকটি তাদের নির্ধারিত ১২ শতাংশ ঋণ বিতরণ সীমার আরও ৩ শতাংশ বেশি ঋণ বিতরণ করে। 

আর আগ্রাসী ঋণ বিতরণের দায়ে ব্যাংকটির ৪১৮ কোটি টাকা জব্দের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। টাকা জমা করতে সময় বেধে দেয়া হয় ৫ দিন। বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করলেও কেউই ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। এরই মধ্যে গেলো মঙ্গলবার বাংলাদেশ ব্যাংককে একাউন্টে টাকা জমা রাখা হয়েছে বলে জানিয়ে দিয়েছে জনতা ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্তকে স্বাগত জানান সিনিয়র এই ব্যাংকার। তার মতে, ব্যাংকখাতে শৃঙ্খলা ফেরাতে সহায়ক ভূমিকার রাখব এমন সিদ্ধান্ত। তিনি মনে করেন, সরকারি মালিকানাধীন ব্যাংকগুলোরও অভ্যন্তরীণ ঋণ ব্যবস্থাপনায় এ ধরণের সিদ্ধান্ত উৎসাহ যোগাবে।

 

 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save