অবশেষে জট খুলছে খাগড়াছড়ির রামগড়ে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু প্রকল্পের

অবশেষে জট খুলছে খাগড়াছড়ির রামগড়ে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু প্রকল্পের। দুদেশের প্রধানমন্ত্রী প্রায় দুবছর আগে ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেও এতদিন নানা জটিলতায় কাজ শুরু হয়নি। সেতুমন্ত্রী বলছেন, আগামী মাসেই শুরু হবে সেতুর নির্মাণ কাজ। এটি নির্মিত হলে দুদেশের যাতায়াত ছাড়াও সহজ হবে ব্যবসা-বাণিজ্য-এমন আশা সংশ্লিষ্টদের।

খাগড়াছড়ির রামগড়ে তৈরি হবে নতুন একটি স্থলবন্দর। যেখানে বাংলাদেশ-ভারতের সীমান্ত বাণিজ্যের জন্য ফেনি নদীর ওপর নির্মিত হবে এই মৈত্রী সেতু। 

২০১৫ সালের ৫ জুন এই সেতুর ভিত্তিপ্রস্তরের উদ্বোধন করেন দু'দেশের প্রধানমন্ত্রী। তবে এরপর ভারতের সাব্রুম অংশে নানা অবকাঠামোর কাজ এগিয়ে চললেও কিছুই হয়নি রামগড় অংশে। এতদিন নানা সংকটে কাজ শুরু না হলেও সেতুমন্ত্রীর আশ্বাস, আগামীমাসেই খুলে যাবে সব জট।  

ভারতীয় হাই কমিশনারের আশা, সেতুটি নির্মাণের ফলে দু'দেশের ব্যবসা-বাণিজ্য অনেক বেশি গতি পাবে।

৪১২ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণ হলে একদিকে পাহাড়ি এই জেলার সাথে ভারতের ত্রিপুরা রাজ্যের যোগাযোগ আরও সহজ হবে, অন্যদিকে স্থলবন্দর হলে আসবে অর্থনৈতিক গতি-এমন আশা স্থানীয়দের।

সেতুর পাশাপাশি কাজ শুরু হবে স্থলবন্দরের। একইসাথে বন্দর থেকে মিরসরাইয়ের বারৈয়ারহাট পর্যন্ত ৩৮ কিলোমিটার চারলেনের সড়ক করা হবে। এসবমিলে ব্যয় হবে ৩ হাজার কোটি টাকার বেশি অর্থ।

Last modified on 08-01-2018 05:46:00 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save