Save

Save

ব্যাপক অগ্রগতির যাত্রায় চীন

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, অবকাঠামো খাতে ব্যাপক অগ্রগতি হয়েছে চীনের। গেলো এক দশকে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশ উল্লেখযোগ্য। সদ্য সমাপ্ত ২০১৭ সালে দেশটির মানুষের দৈনন্দিন জীবনে ব্যাপক প্রভাব রেখেছে ই-কমার্স। এর উপর ভরে করেই দরিদ্রসীমা অতিক্রম করেছে লাখো পরিবার।

 

জ্যাক মা... ২০১৭ সালে আলোচিত একটি নাম। বিল গেটসকে টপকে শীর্ষ ধনীর তালিকায় ঠাঁই করে নেন তিনি। জ্যাক মাকে এই অবস্থানে পৌঁছার ভিত্তি গড়ে দিয়েছে অনলাইন ব্যবসা। 

শুধু জ্যাক মা নয়। ই-কমার্সে সফলতা পেয়েছেন এমন কোটি চীনা নাগরিক। প্রত্যন্ত অঞ্চলে উৎপাদিত পণ্যকে অর্থনীতির মূল ধারায় সংযুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এই ব্যবসা। এর মাধ্যমে নতুন পর্যটন কেন্দ্রে যুক্ত হয়েছে ২৩ হাজার গ্রামের নাম। আর আর্থিক সচ্চলতা এসেছে দীর্ঘদিন ধরে দরিদ্রসীমার নিচে থাকা লাখো পরিবারে।

জরিপের ভিত্তিতে চীনের অর্থ মন্ত্রণালয় জানায়, ২০১৭ সালে দরিদ্রসীমা অতিক্রম করেছে দেশটির ৩৪ লাখ পরিবার। সেগুলোর মধ্যে ২৭ লাখ ৪০ হাজার দারিদ্রপীড়িত পরিবারের আয়ের মূল উৎস ছিল ই-কমার্স। এই ব্যবসার মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রেখেছে কোটি তরুণ-তরুণী।

অন্যদিকে চীনের কেন্দ্রীয় সরকারের বিশেষ প্রকল্পে ২০১৩ সাল থেকে ২০১৭ সালের মধ্যে দারিদ্র হ্রাসকরণে বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে ২২ দশমিক ৭ শতাংশ। আর ২০১৬ ও ২০১৭ সালে প্রাদেশিক সরকারগুলোর নেয়া পৃথক প্রকল্পের অধীনে দারিদ্র হ্রাসকরণে বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে ২৬ দশমিক ৯ শতাংশ। এই দুই বছরে আবাসন খাত এবং দরিদ্রতম এলাকার উন্নয়নে ১২ হাজার কোটি ইউয়ান ঋণ বিতরণ করে চীনের স্থানীয় সরকার। দরিদ্র সীমার নিচে থাকা মানুষের জীবনের উন্নয়নে আরো কর্মসূচি নেয়ার আশ্বাস দিয়েছেন সংশ্লিষ্টরা।

গেলো কয়েক বছরে চীনে দরিদ্র পরিবারে শিক্ষার হার ক্রমান্বয়ে বাড়ছে। ২০১৭ সালে এসব পরিবারের ৯ দশমিক ৩ শতাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। ২০১৫ সালেও তা ৫ শতাংশের কম ছিল। দরিদ্র সীমার নিচে থাকা মানুষের চিকিৎসা সেবাও নিশ্চিত করছে সরকার। আর ২০১৭ সালে ত্রুটিযুক্ত তহবিলে পরিমাণ ৭ দশমিক ৯৩ শতাংশে নামিয়েছে চীন সরকার। ২০১৩ সালে যা ৩৬ দশমিক ৩ শতাংশ ছিলো।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save