ন্যায়সঙ্গত যুক্তি ছাড়াই বাড়লো বিদ্যুতের দাম

বিদ্যুতের দাম বাড়ানোর ন্যায়সঙ্গত কোনো যুক্তি নেই। বরং খুচরা ভোক্তাপর্যায়ে তা কমানোর সুযোগ ছিল। আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে ভোক্তা অধিকার সংগঠন, ক্যাবের পক্ষে এসব কথা জানানো হয়। সংগঠনের প্রতিনিধিরা বলেন, গেল বছরের শেষে গণশুনানিতে শক্ত যুক্তি দেখাতে না পারলেও বিদ্যুতের দাম বাড়িয়ে দেয় এনার্জি রেগুলেটরি কমিশন। আগামি ১০ দিনের মধ্যে দাম সমন্বয়ের বিষয়টি বিবেচনা না করলে আদালতে যাওয়ার হুমকি দেন ক্যাব প্রতিনিধিরা।

 

বিদ্যুতের দাম সমন্বয়ে যে কয়বার গনশুনানি হয়েছে তাতে দাম তো কমেইনি বরং বেশিরভাগ সময়ই বেড়েছে। বিদায়ী বছরের সেপ্টেম্বরেও গণশুনানি আয়োজন করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, বিইআরসি। ফলাফল, এবারে খুচরা ভোক্তা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম বেড়েছে ৩৫ পয়সা। 

তবে, দাম বৃদ্ধির এ বিষয়টিকে ন্যায়সঙ্গত এবং যৌক্তিক মনে করছে না কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ক্যাব। সংগঠনটির মতে, দাম না বাড়িয়ে বরং কমানোর সুযোগ ছিল। সম্প্রতি দাম বৃদ্ধির এ আদেশকে জনস্বার্থ বিরোধী বলেও অভিহিত করা হয়। 

ঢাকা রিপোর্টাস ইউনিটিতে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বিইআরসির অবস্থানকে নিরপেক্ষ নয় বলেও অভিযোগ করেন সংগঠনের প্রতিনিধিরা। বলেন, নিরবিচ্ছিন্ন ও সাশ্রয়ী বিদ্যুৎ সুবিধা নিশ্চিত হয়নি এখনও।

তারা সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বিদ্যুতের দাম দ্রুত সমন্বয় না করলে বিষয়টি নিয়ে আদালতে যাবেন। 

২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত পাইকারী পর্যায়ে ৫ বার ও খুচরা পর্যায়ে ৮ বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save