জলবায়ু প্রভাব মোকাবেলায় প্রথমবারের মতো জাতীয় বিনিয়োগ পরিকল্পনা

জলবায়ু প্রভাব মোকাবেলায় প্রথমবারের মতো নেওয়া হয়েছে জাতীয় বিনিয়োগ পরিকল্পনা। যার আওতায় আগামী ৫ বছরে ব্যয় হবে ৭ বিলিয়ন ডলার বা ৫৬ হাজার কোটি টাকা। জলবায়ু ইস্যুতে বিশ্বব্যাপী কাজ হলেও দীর্ঘ মেয়াদে এ ধরনের জাতীয় বিনিয়োগ পরিকল্পনা, বাংলাদেশেই প্রথম।

প্রতিদিন বাড়ছে তাপমাত্রা; গলছে মেরু অঞ্চলের বরফ, উচ্চতা বাড়ছে সমুদ্র পৃষ্টের। যা ঝুঁকিতে ফেলছে পৃথিবীর নিম্নাঞ্চলকে। শঙ্কায় বাংলাদেশও।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায়, তাই অনেকটাই সতর্ক বাংলাদেশ। চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি- এডিপিতে খাদ্য নিরাপত্তা, পরিবেশ ও জলবায়ু বিষয়ে রয়েছে ১৭০টি প্রকল্প। যাতে ব্যয় হচ্ছে, প্রায় ৫শ কোটি টাকা। পরিকল্পনা নেয়া হয়েছে পরের ৫ বছরে আরো ৭শ টাকা বিনিয়োগের। যা ব্যয় হবে জাতীয় বিনিয়োগ পরিকল্পনার আওতায়।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত এই সেমিনারে উঠে আসে, জলবায়ু পরিবর্তনের বিশ্বপরিস্থিতি ও বাংলাদেশের অবস্থা। বক্তারা গুরুত্ব দিলেন, বৈশ্বিক বিপর্যয় রোধে ছোট-বড় সব রাষ্ট্রকে সাথে নিয়ে এগোনোর।

সেমিনারে জানানো হয়, জলবায়ু প্রভাব বিষয়ে কাজ হচ্ছে বিশ্বব্যাপী। তবে, দীর্ঘ মেয়াদে এ ধরণের জাতীয় বিনিয়োগ পরিকল্পনা, বাংলাদেশেই প্রথম।

Last modified on 14-12-2017 03:49:26 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save