এ মাসেই শুরু হচ্ছে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল কাজ

নরম মাটিকে চুল্লি নির্মাণের উপযোগী করার চ্যালেঞ্জ নিয়ে পাবনার রূপপুরে এ মাসেই শুরু হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল কাজ। এরইমধ্যে প্রস্তুতি শেষ করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান ও প্রকল্প কর্তৃপক্ষ। সবকিছু বিবেচনায় নিয়ে শর্তসাপেক্ষে দেয়া হয়েছে চুল্লি নির্মাণের লাইসেন্স। বিজ্ঞানীরা বলছেন, এই কাজে মাটির বিন্যাস খুবই গুরুত্বপূর্ণ। তাই বেশ হিমশিম খেতে হচ্ছে তাদের। 

 

চুল্লির জন্য নির্ধারিত স্থানে প্রথম কংক্রিট ঢালা। পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরুর আগের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলফলক। যার মাধ্যমে পরমাণু ক্লাবে প্রবেশ করে কোন দেশ। আর কাজ শুরুর আগে, আইন অনুযায়ী নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছ থেকে নিতে হয় লাইসেন্স।

সম্প্রতি বাংলাদেশ পরমাণু নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছ থেকে সেটি পেয়েছে আনবিক শক্তি কমিশন। আর মূল কাজ শুরুর আগের প্রস্তুতিও শেষ করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান এবং প্রকল্প কর্তৃপক্ষ। ইউরোপ-আমেরিকায় সাধারণত পাথুরে মাটিতেই নির্মিত হয় পরমাণু বিদ্যুৎ চুল্লি। জটিল প্রকৌশল এই কাজে মাটির বিন্যাস খুবই গুরুত্বপূর্ন। রূপপুরে সেই কাজে বেশ হিমশিমই খেতে হচ্ছে বাংলাদেশকে।

এদিকে লাইসেন্স দিতে এই বিষয়কে সর্বাধিক গুরুত্ব দিতে হয়েছে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে। অন্যদিকে চুল্লি লাগোয়া পদ্মা নদীর শাসনের বিষয়টিও খুব ভালোভাবে পর্যবেক্ষণ করছে সংস্থাটি।সবকিছু ঠিক থাকলে এই মাসের শেষ দিনে শুরু হবে রূপপুরের মূল কাজ।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save