বাড়ছে ভোগ্যপণ্যের দাম, প্রভাব পড়ছে জনজীবনে 

গেল একবছরে চাল, সবজি, পেঁয়াজ ও তেলসহ প্রায় সব ধরনের নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যেরই দাম বেড়েছে।

এ তালিকার শীর্ষে রয়েছে চাল। কারওয়ার বাজারের ব্যবসায়ীরা বলছেন, এক বছরে চালের দাম বেড়েছে কেজিতে ১৩ থেকে ১৮ টাকা। টিসিবি'র হিসাব যা ১৮ থেকে সাড়ে ২৩ শতাংশ। পিছিয়ে নেই শাক-সবজির দামও। বিশ্লেষকরা মনে করেন, অর্থনীতিতে অস্থিরতা রোধ করতে হলে দ্রুত নিয়ন্ত্রণ আনতে হবে নিত্যপণ্যের দাম। নিত্যপণ্যের বাড়তি দাম জনজীবনে কতটা নেতিবাচক প্রভাব ফেলেছে সম্প্রতি ডিম দিবসের ঘটনাই তার অন্যতম উদাহরণ। ১২ টাকা হালি ডিম কিনতে রাজধানীর দূর দূরান্ত থেকে খামারবাড়িতে ছুটে আসেন হাজারও মানুষ। পরিস্থিতি সামাল দিতে না পেরে লাঠিচার্জ পর্যন্ত করতে হয়েছে পুলিশকে। 

গেল এক বছরে ধরেই বেড়েছে প্রায় সব নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম। এ তালিকার শীর্ষে রয়েছে চাল। গেল বছরের অক্টোবরের সাথে চলতি অক্টোবরের তুলনা করে সরকারি সংস্থা টিসিবি বলছে, বিভিন্ন জাতের চালের দাম বেড়েছে ১৮ থেকে সাড়ে ২৩ শতাংশ পর্যন্ত। আর রাজধানীর কারওয়ানবাজারে চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৮০ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা বলছেন, প্রতিকেজিতে দাম বেড়েছে প্রায় ১৩ থেকে ১৮ টাকা। আর সহজলভ্যতার দেশেও সবজি কেনা এখন এক ধরনের বিলাসিতা। এক বছরের ব্যবধানে প্রায় সব সবজির দামই বেড়েছে দ্বিগুণ।

বড় বাজারগুলোতেই কেজিপ্রতি ৪০ টাকার নিচে কোন সবজি কেনারই সুযোগ নেই। টিসিবির হিসাবে, এক বছরে পেঁয়াজের দামও বেড়েছে ৫২ শতাংশ থেকে ১০০ শতাংশ পর্যন্ত। যদিও রমজানে এবং কোরবানি ঈদের আগেও পেঁয়াজের বাজার ছিল অনেকটাই স্বাভাবিক। এই বিশ্লেষক মনে করেন, প্রয়োজনীয় নিত্যপণ্যের বাড়তি দাম শুধু জনজীবনেই নয় প্রভাব ফেলবে সার্বিক অর্থনীতিতেও। তাই যত দ্রুত সম্ভব বাজার নিয়ন্ত্রণ করতে হবে। প্রতিদিনই দাম বাড়া তালিকা দীর্ঘ হচ্ছে। এতে যোগ হয়েছে আটা, সয়াবিন তেল ও মাংসসহ আরও বেশ কয়েকটি পণ্যের নামও। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save