২০২০ সালে নতুন ভ্যাট আইন, থাকছে দুটি ভ্যাট স্তর

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০২০ সাল থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করবে সরকার। আর এতে একটি নয়, দুইটি ভ্যাট স্তর নির্ধারণ করা হবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফের ডিএমডি মিটসুহিরো ফুরুসাওয়াকে এসব তথ্য জানান অর্থমন্ত্রী। 

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ১৭২ দেশের প্রতিনিধিদের পদচারণায় মুখরিত বিশ্বব্যাংক ও আইএমএফের প্রধান কার্যালয়। প্রতিটি ফ্লোরে প্রতিটি কক্ষে সবাই ব্যস্ত নিজেদের হিস্যা নিয়ে। বাংলাদেশের হিস্যা নিয়ে আইএমএফের ডিএমডির সাথে বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও। যেখানে আইএমএফের পক্ষে জানতে চাওয়া হয় ভ্যাট আইন বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে। অর্থমন্ত্রী জানান, ভ্যাটের হার হবে দুই স্তরে। একটা স্তর হবে ৭ থেকে ১০ শতাংশের মধ্যে  আরেকটা ১৫ শতাংশ।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন দুই বছর পিছিয়ে দেয়া হয়েছে। নির্বাচনের পর নতুন যে সরকার আসবে তারাই নতুন ভ্যাট আইন কার্যকর করবে। এছাড়া আইএমএফের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ার প্রভাব সম্পর্কে। জবাবে অর্থমন্ত্রী জানান, প্রবাহ বাড়াতে শিগগিরই বিনা খরচে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা করছে সরকার। এছাড়া নেয়া হয়েছে আরো কিছু ব্যবস্থা।

 

 

Last modified on 13-10-2017 04:25:54 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save