দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় বাণিজ্যিক রান্নাঘর খান'স কিচেন

দেশে তো অবশ্যই, বলা হচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় বাণিজ্যিক রান্নাঘর, খান'স কিচেন। যেখানে একসাথে লাখো মানুষের খাবার রান্না করা যায়। খাবার তৈরি, সংরক্ষণ কিংবা বিতরণ, সব পর্যায়েই রয়েছে, স্বয়ংক্রিয় ব্যবস্থা। পরিষ্কার-পরিচ্ছন্নতা আর খাবারের মান ও পুষ্টির ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন, এর উদ্যোক্তরা।

এই ছবি দেখলে কোন শিল্প প্রতিষ্ঠান বা কল-কারখানা মনে হলেও, এটি আসলে বিশাল একটি রান্না ঘর। ঢাকার বেরাইদে গড়ে তোলা হয়েছে আধুনিক এই রান্নাঘর, খানস কিচেন।

এখানকার বিশেষত্ব হলো, সব ধরনের খাবার রান্না করা হয়, অটোমেটেড মেশিনে।

রান্নার জন্য শাক, সবজি, মাছ, মাংস আনা হয়, সরাসরি কৃষক ও খামারিদের কাছ থেকে। এরপর তা ধোয়া, খোসা ছাড়ানো কিংবা কাটাকুটি করা হয়, স্বয়ংক্রিয়ভাবে। 

ভাত রান্নার জন্য ব্যবহার করা হয় অটোমেটেড রাইস স্টিমার। যেখানে মাত্র ৩০ মিনিটে প্রায় ৪ হাজার কেজি চালের ভাত রান্না করা সম্ভব। তরি-তরকারিও রান্না হচ্ছে হাতের স্পর্শ ছাড়া।


খাবার তৈরির পর, ঠান্ডা করে তা প্যাকিং করা হয়। এজন্য ব্যবহার হয়, ফুটগ্রেডের মানসম্মত প্লাস্টিকের বক্স। একইসাথে খাবারও গরম থাকে ছয় ঘন্টার বেশি।

উদ্যোক্তারা জানান, রাজধানীতে আপাতত স্বল্প পরিসরে শুরু হলেও, শিগগিরই লাখের বেশি কর্মজীবী মানুষের খাবার সরবরাহের আশা করছেন তারা।   

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save