আর্থিক দুর্নীতির বেড়াজালে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা উন্নয়ন প্রকল্প

আর্থিক দুর্নীতির কারণে বাস্তবায়ন হয়নি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা উন্নয়ন প্রকল্প। আন্তর্জাতিক শ্রমবাজার উপযোগী মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্য তাই ব্যর্থ হয়েছে। প্রকল্পটি পর্যবেক্ষণের পর এমন তথ্য তুলে ধরেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ- আইএমইডি।

 

দেশের রাজস্ব আয়ের বড় অংশের যোগান আসছে রেমিট্যান্স থেকে। বিশ্ব শ্রমবাজারে বাংলাদেশি জনবলের চাহিদাও বাড়ছে দিন দিন। দারিদ্র্য বিমোচনের স্থায়ী সমাধানে এই সুযোগ কাজে লাগাতে উদ্যোগী বাংলাদেশও। আন্তর্জাতিক শ্রমবাজার উপযোগী মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে নেওয়া হয় সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইমপ্রুভমেন্ট প্রকল্প। বাস্তবায়ন করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তবে কাজ শেষে আশাব্যাঞ্জক ফল পাওয়া যায়নি। বাস্তবায়নে নয় ছয়ই এর কারণ- বলছে আরেক সরকারি সংস্থা বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ- আইএমইডি। সংস্থার পর্যবেক্ষণে অনিয়ম ও আর্থিক অবস্থাপনার চিত্র পাওয়া গেছে প্রতিটি স্তরেই। দরপত্র বিজ্ঞপ্তি না দিয়েই কাজ দেওয়া হয়েছে পছন্দের ঠিকাদারকে, কাজ না করে ঠিকাদার প্রতিষ্ঠান বাগিয়ে নিয়েছে অতিরিক্ত বিল। 

আবার, কাজ যেটুকু হয়েছে, জোড়াতালি তাতেও। নষ্ট কম্পিউটার সরবরাহ করা হয়েছে সারা দেশের মাধ্যমিক বিদ্যালয়ে। মেরে দেওয়া হয়েছে ইন্টারনেট সংযোগের বরাদ্দ। গুণগত মানের তোয়াক্কা ছিল না নির্মাণকাজেও, ফলে বছর না গড়াতেই ফাটল দেখা দিয়েছে প্রকল্পের আওতায় নির্মিত নানা স্থাপনায়। আর ব্যয় যা দেখানো হয়েছে, গরমিল সেই হিসাবেও। বিশেষজ্ঞরা বলছেন, দক্ষ জনবল তৈরির প্রকল্পে এমন অনিয়ম সমৃদ্ধ প্রজন্ম গড়ার ক্ষেত্রে বড় বাঁধা হয়ে দাঁড়াতে পারে।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save