Wednesday, November 22, 2017

ফের বেড়েছে স্বর্ণের দাম

এক মাসের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম। এবার ভরি প্রতি প্রায় দেড় হাজার টাকা বাড়ানো হয়েছে। নতুন দর অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৫০,১৫৫ টাকায়। আন্তর্জাতিক বাজারের সাথে মিল রেখেই দাম বাড়ানো হয়েছে বলে দাবি বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

স্বর্ণ। অলঙ্কার তৈরিতে ব্যবহৃত ধাতুটির কদর প্রাচীনকাল থেকেই। বিশেষ করে নারীর সাথে এর সম্পর্ক খুবই নিবিড়। কিন্তু চলতি বছর খুব একটা সুখবর নেই স্বর্ণ ব্যবহারকারীদের জন্য। কেননা গত চার বছরের সব রেকর্ড ছাড়িয়েছে এর দাম। চলতি মাসেও আরেক দফা বাড়ল। এ নিয়ে চলতি বছর পাঁচ দফা বাড়ল স্বর্ণের দাম।

বছরের শুরু থেকেই ঊর্ধ্বমুখী ছিল স্বর্ণে বাজার। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে দুই দফা বাড়ে স্বর্ণের দাম। যদিও মে এর দিকে কিছুটা কমে, কিন্তু জুলাই, আগস্টের ধারাবাহিকতায় সেপ্টেম্বরেও আরেক দফায় বাড়ল সোনার দাম।

নতুন দর অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৫০, ১৫৫ টাকা আগে যা ছিল ৪৮ হাজার ৬শ ৩৯ টাকা। অর্থাৎ প্রতি ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৫শ ১৬ টাকা। মার্কিন ডলারের দরপতন, উত্তর কোরিয়ায় অব্যাহত যুদ্ধের হুমকিসহ বেশ কিছু নেতিবাচক কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ছে। আর আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে দেশের বাজারে দাম বাড়ানো হয়েছে বলে জানায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় জুয়েলারি ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়ছে বলে জানান বিক্রেতা। তবে দফায় দফায় দাম বাড়লেও ক্রেতারা বিভিন্ন উপলক্ষ্য ঘিরে গহনা কিনছেন।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save