Saturday, November 18, 2017

চামড়াজাত পণ্য রপ্তানিতে আগ্রহী উদ্যোক্তরা

প্রক্রিয়াজাত চামড়া থেকে এখন চামড়াজাত পণ্য এবং জুতা রপ্তানিতে আগ্রহী হচ্ছেন উদ্যোক্তরা। এতে রপ্তানি আয় যেমন বাড়ছে তেমনি তৈরি হচ্ছে কর্মসংস্থান। 

এরপরও ২৩ হাজার কোটি ডলারের বিশ্ববাজারে, বাংলাদেশের অবদান মাত্র সোয়া কোটি ডলারের মতো। অর্থাৎ সম্ভাবনা অনেক। তবে এজন্য দরকার সরকারের যথাযথ নীতি কৌশল এবং পরিচর্যা। সময়টা ৮০ র দশকের। তখনো পাটই প্রধান রপ্তানি পণ্য। শুধু প্রক্রিয়াজাত চামড়ার প্রথম ধাপ ওয়েটব্লু রপ্তানী করেই আয় হত তৈরি পোশাকের চেয়েও বেশি। 

এরপর বদলেছে সময়। পালটেছে রপ্তানির ঝুড়িটাও। তৈরি পোশাক এক সময় দখল করে শীর্ষস্থান। চামড়া রপ্তানিতেও আসে পরিবর্তন। ওয়েটব্লু থেকে সরে এসে রপ্তানীকারকরা দেশের বাইরে পাঠাতে থাকেন ফিনিসড বা ক্রাসড লেদার। তবে গেল কয়েক বছরে সেই ছবিটাও পাল্টাচ্ছে নতুন করে। বিশ্বের বড় বড় ব্র্যান্ড শপ গুলো দখল করেছে বাংলাদেশের চামড়াজাত পণ্য এবং জুতা। রপ্তানী উন্নয়ন ব্যুরোর হিসাবে, গেল অর্থবছরে প্রক্রিয়াজাত চামড়া রপ্তানি হয়েছে ২৩ কোটি ডলার। যেখানে চামড়াজাত পণ্য এবং জুতা রপ্তানী হয়েছে ১০০ কোটি ডলারের বেশি। এরমধ্যে শুধু জুতাই ৫৩ কোটি ডলারের মতো।

বিশ্বব্যাপি চামড়া শিল্পের রপ্তানি বাজার ২৩ হাজার কোটি ডলার। যেখানে বাংলাদেশের অবদান মাত্র ১শ ২৩ কোটি ডলারের কিছু বেশি। তবে আশার কথা প্রতিবছরই এর পরিমাণ বাড়ছে। অভ্যন্তরিণ এবং বৈশ্বিক নানা সংকটে, মাঝে মাঝেই শঙ্কা তৈরী হয় দেশের শীর্ষ রপ্তানীখাত তৈরী পোশাকের বাজার হারানোর। বিকল্প তৈরিতে সরকারি বেসরকারি ভাবে নানা পদক্ষেপ নেওয়া হলেও কাজ হইনি তেমন কিছুই। তবে উদ্যোক্তরা বলছেন, এ খাতকে এগিয়ে নিতে হাজারিবাগ থেকে সাভারে ট্যানারি শিল্প স্থানান্তরের সংকট কাটিয়ে উঠতে হবে খুব শিগগিরই।

 

Last modified on 12-08-2017 05:36:50 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save