Wednesday, September 20, 2017

চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে সরকারের মেগা প্রকল্প

বন্দরনগরী চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে সরকারের অনুমোদন দেয়া মেগা প্রকল্পটি বাস্তবায়নে দরকার ১০৭ একর ভূমি। যার অধিগ্রহণ সম্পন্ন হলে চলতি বছরেই প্রকল্পের কাজ শুরুর আশা করছেন সংশ্লিষ্টরা। তবে এই কাজ করতে সবার আগে সব সংস্থার মধ্যে নিবিড় সমন্বয়ের ওপর জোর দিয়েছেন নগরবিদরা। আর সিটি মেয়র বলছেন, সিডিএ চাইলে সহযোগিতা দিতে প্রস্তুত সিটি করপোরেশন।

 

বন্দরনগরীর জনজীবন বিষিয়ে তোলা দু:সহ জলাবদ্ধতা নিরসনে, গেলো বুধবার পাঁচ হাজার ৬শ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয় একনেক। যেটি জলাবদ্ধতা নিরসনে এ যাবতকালের সবচেয়ে বড় প্রকল্প।

নিজেদের সার্ভে না থাকলেও ওয়াসা কর্তৃপক্ষের তৈরি করা একটি ড্রেনেজ মাষ্টার প্ল্যান অনুসরণ করে এ প্রকল্প হাতে নেয় সিডিএ। যাতে নগরীর ৩৬টি খালের মাটি অপসারণ ছাড়াও ৫টি স্নুইচ গেট ও ৩টি জলাধার নির্মাণ করা হবে।  

তবে এতবড় একটি প্রকল্প সমন্বয় ছাড়া বাস্তবায়ন সম্ভব নয় বলেই মনে করেন নগরবিদরা। এক্ষেত্রে প্রধানমন্ত্রীও নির্দেশনা দিয়েছেন, তদারকির জন্য উচ্চপর্যায়ের একটি কমিটি গঠনের। তাই সহায়তার কথা বলছেন সিটি মেয়রও।  

আ জ ম নাছির উদ্দিন, মেয়র, চট্টগ্রাম সিটি কর্পোরেশন> 

এই প্রকল্প বাস্তবায়নে বড় চ্যালেঞ্জ জমি অধিগ্রহন। এজন্য প্রয়োজন ১০৭ একর ভূমি। যাতে খরচ হবে ১৭শ ৩৪ কোটি টাকা। এই প্রক্রিয়া প্রকল্প বাস্তবায়নকে শ্লথ করে দেয়ার আশংকা থাকলেও তা নাকচ করে দেন সিডিএ চেয়ারম্যান।  

চলতিবছর শুরু হয়ে এই প্রকল্পের কাজ শেষ হবার কথা ২০২০ সাল নাগাদ।   

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save