Saturday, November 18, 2017

কন্টেইনার জটের কবলে ১৮টি বেসরকারি কন্টেইনার

চট্টগ্রাম বন্দরের পর এবার কন্টেইনার জটের কবলে ১৮টি বেসরকারি কন্টেইনার ডিপো বা আইসিডি। যেখানে এখন কন্টেইনার রয়েছে ধারণক্ষমতার অতিরিক্ত প্রায় ১০ হাজার। এতে নতুন কন্টেইনার রাখার জায়গা নেই কোথাও। এতে আবারও আমদানি-রফতানি বাণিজ্যে স্থবিরতার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

 

আমদানি-রফতানির ক্ষেত্রে চট্টগ্রাম বন্দরের সহায়ক হিসেবে কাজ করে ১৮টি বেসরকারি কন্টেইনার ডিপো বা আইসিডি। এসব ডিপোর মোট ধারণক্ষমতা ৫৫ হাজার কন্টেইনার। অথচ, সবশেষ বৃহস্পতিবার ডিপোগুলোতে ছিল ৬৪ হাজার ৫শ।

স্থান সংকটে বন্দর থেকে পণ্যভর্তি বা খালি কন্টেইনার ডিপোতে নেয়া কিংবা সেখানে পণ্য কন্টেইনারজাতকরণ কঠিন হয়ে পড়েছে। ফলে রফতানি কার্যক্রমের পাশাপাশি ব্যাহত হচ্ছে আমদানি পণ্য খালাস।     

এই সংকটের জন্য কর্তৃপক্ষ দুষছে, ডিপোর খালি কন্টেইনার শিপমেন্ট না হওয়াকে। অভিযোগ, নিজেদের ইয়ার্ড ফাঁকা করতে বন্দর কর্তৃপক্ষ জেটি এলাকায় থাকা খালি কন্টেইনার জাহাজে তুলে দিচ্ছে। কম তোলা হচ্ছে আইসিডিগুলোর। 

বিষয়টি নিশ্চিত করে শিপিং এজেন্টরা বলছেন, সংকটের ধকল নিতে হচ্ছে তাদেরকেও।   

আমদানি-রফতানি বাণিজ্য সচল রাখতে বন্দর-কাস্টমসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ২৪ ঘন্টা খোলা রাখার তোড়জোড় শুরু হয় গেল মাসে। এমন অবস্থায় আইসিডিগুলোর কার্যক্রম বিঘ্নিত হলে কাঙ্খিত সুফল মিলবে না বলে মত সংশ্লিষ্টদের। তবে দ্রুত জটিলতা নিরসনের কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save